অর্ধ শতাধিক ইউপি, ৭ পৌরসভায় মধ্য জুলাইয়ে ভোট

দ্বাদশ সংসদ নির্বাচনের সংসদীয় আসনের দাবি-আপত্তি নিয়ে শুনানি শেষ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2023, 01:05 PM
Updated : 14 May 2023, 01:05 PM

স্থানীয় সরকারের অর্ধ শতাধিক ইউনিয়ন পরিষদ এবং সাতটি পৌরসভায় আগামী মাসের মাঝামাঝিতে ভোট গ্রহণের সিদ্ধান্ত হয়েছে।

রোববার ঢাকায় নির্বাচন ভবনে কমিশন সভায় এই সিদ্ধান্ত হয়। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে এই সভায় অংশ নেন অন্যান্য নির্বাচন কমিশনাররা।

ইসি সচিব জাহাংগীর আলম পরে সাংবাদিকদের বলেন, ঈদুল আজহা এবং এইচএসসি পরীক্ষার কথা বিবেচনায় রেখে মধ্য জুলাইয়ে নির্বাচনের সিদ্ধান্ত হয় সভায়। আগামী দু'সপ্তাহে এসব ভোটের তফসিল ঘোষণা হবে।

সংখ্যা সুনির্দিষ্ট না করে তিনি বলেন, “একেকটির একেক সময় নির্বাচন হবে। এরমধ্যে পৌরসভা, উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদের নির্বাচন রয়েছে। পৌরসভা আছে সাতটা, ইউপি অনেকগুলো; যার কারণে তফসিল ঘোষণার আগে বলা যাবে না কতগুলো। তবে পঞ্চাশোর্ধ্ব হবে।”

ইসি কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, ২১টি ইউপিতে সাধারণ, ২০টি ইউপি’র বিভিন্ন পদে উপনির্বাচন, সাতটি পৌরসভায় সাধারণ, ১০টির মতো পৌরসভার বিভিন্ন পদে উপনির্বাচন হবে। এছাড়া তিনটি উপজেলার ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচন নিয়েও বৈঠকে আলোচনা হয়।

গাজীপুর সিটি ভোটের প্রস্তুতি নিয়ে সাংবাদিকদের প্রশ্নে ইসি সচিব বলেন, “নির্বাচন কমিশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাকে সকল সাহায্য সহযোগিতা দিয়ে থাকে। আমরা তাকে সহায়তা দেব। ইভিএম, জনবলের সহায়তা আমরা দেব। বাকি কাজটা রিটার্নিং কর্মকর্তা করবেন।”

সংসদীয় আসন সীমানা

দ্বাদশ সংসদ নির্বাচনের সংসদীয় আসনের দাবি-আপত্তি নিয়ে শুনানি রোববার শেষ করেছে নির্বাচন কমিশন।

সার্বিক আবেদন ও শুনানি পর্যালোচনা করে জুনের মধ্যেই আসন সীমানা চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন ইসি সচিব জাহাংগীর আলম।

তিন বলেন, সবশেষ আদমশুমারি প্রতিবেদন এবং জিআইএস ম্যাপসহ পক্ষে বিপক্ষে আবেদন পর্যালোচনা, শুনানিতে যুক্তি উপস্থাপন নিয়ে কমিশন আবার বসে পুঙ্খনাপুঙ্খ বিশ্লেষণ করে সিদ্ধান্ত নেবে।

“জুন মাসটা আমাদের হাতে আছে। রোডম্যাপ অনুযায়ী জুনের মধ্যে এটা আমরা শেষ করব।”

আপ্যায়ন ভাতা

নির্বাচব কমিশনের আপ্যায়ন ভাতার বিষয়ে নীতিমালা প্রণয়নের জন্য একটা কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে বলে জানান ইসি সচিব জাহাংগীর।

তিনি বলেন, “তারা (কমিটি) সংসদ নির্বাচনসহ কোথায় কী আছে তা দেখে প্রস্তাব দেবে। এরপর সিদ্ধান্ত হবে।”