মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান থেকে আব্দুস সামাদকে বদলি

স্পারসোতে যোগ দেওয়ার আগে তিনি বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের পরিচালক ছিলেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 06:57 PM
Updated : 13 Feb 2024, 06:57 PM

বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের (স্পারসো) চেয়ারম্যান পদ থেকে মো. আব্দুস সামাদকে বদলি করেছে সরকার।

এই অতিরিক্ত সচিবকে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব পদে বদলি করে মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

গত ২৩ অগাস্ট ভারতের চন্দ্রযান-৩ চাঁদে পৌঁছানোর পর বাংলাদেশের বিশেষায়িত প্রতিষ্ঠান স্পারসোর কর্মকাণ্ড নিয়ে ফেইসবুকে ব্যাপক আলোচনা হয়। তখনই সামনে আসে যে, স্পারসোর চেয়ারম্যানের দায়িত্বে আছেন কৃষিতে স্নাতক ডিগ্রীধারী একজন অতিরিক্ত সচিব।

বিসিএস (প্রশাসন) ক্যাডারের পঞ্চদশ ব্যাচের কর্মকর্তা আব্দুস সামাদ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি বিষয়ে স্নাতক এবং চীনের পিকিং বিশ্ববিদ্যালয় থেকে ডেভেলপমেন্ট স্টাডিজ বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিধারী। স্পারসোতে যোগ দেওয়ার আগে তিনি বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের পরিচালক ছিলেন।

আলাদা প্রজ্ঞাপনে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মুনিম হাসানকে পেটেন্ট, শিল্প, নকশা ও ট্রেডমার্কস অধিদপ্তরের রেজিস্ট্রার পদে বদলি করা হয়েছে। আর পেটেন্ট, শিল্প, নকশা ও ট্রেডমার্কস অধিদপ্তরের রেজিস্ট্রার খন্দকার মোস্তাফিজুর রহমানকে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের চেয়ারম্যান করা হয়েছে।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শহীদুল আলমকে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক মো. হারুন অর রশিদকে সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক করা হয়েছে।

এছাড়া বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরিবীক্ষণ ইউনিটের মহাপরিচালক নুরুন নাহার হেনাকে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক পদে বদলি করা হয়েছে।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)