কোভিড টিকার প্রথম ডোজ ৩ অক্টোবরের পর আর নয়

সবাইকে টিকার আওতায় আনতে আবার শুরু হয়েছে বিশেষ কর্মসূচি, যা চলবে ৩ অক্টোবর পর্যন্ত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2022, 01:28 PM
Updated : 28 Sept 2022, 01:28 PM

এখনও যারা করোনাভাইরাসের টিকা নেননি তাদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে আবার টিকাদানের বিশেষ কর্মসূচি শুরু করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

বুধবার শুরু হওয়া এ কর্মসূচি চলবে ৩ অক্টোবর পর্যন্ত।

এ কর্মসূচি শেষ হওয়ার পর টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ আর দেওয়া হবে না। শুধু বুস্টার ডোজ দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম।

এর আগেও বিভিন্ন সময়ে টিকার বাইরে থাকা ব্যক্তিদের জন্য গণটিকার মত বিশেষ কর্মসূচি নেওয়া হয়।

এদিন অধিদপ্তরে সংবাদ সম্মেলনে মহাপরিচালক জানান, এ পর্যন্ত দেশের মোট জনগোষ্ঠীর ৯৭ শতাংশ টিকার প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ নিয়েছেন ৯০ শতাংশ এবং বুস্টার ডোজ নিয়েছেন ৪১ শতাংশ মানুষ।

অধিদপ্তরের সবশেষ তথ্য অনুযায়ী, মঙ্গলবার পর্যন্ত দেশে ১৩ কোটি ১২ লাখ ৯৫ হাজারের বেশি দেওয়া হয়েছে প্রথম ডোজ। দ্বিতীয় ডোজ পেয়েছেন ১২ কোটি ১৭ লাখ ৮৭ হাজার এবং বুস্টার ডোজ পেয়েছেন ৪ কোটি ৫৭ লাখ ৬০ হাজারের বেশি মানুষ।

ডা. খুরশীদ বলেন, যারা এখনও টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ নেননি এই বিশেষ কর্মসূচি তাদের জন্য।

“বিশেষ টিকাদান কর্মসূচিকে আমরা উজ্জীবিত করতে চাচ্ছি। কারণ, টিকাদানের নির্ধারিত লক্ষমাত্রায় পৌঁছানো এবং কিছু মানুষ এখনও টিকা নেননি তাদের টিকা দেওয়ার জন্য।”

Also Read: টিকা নিয়ে কাটলো ভয়, মিললো চকোলেট

Also Read: ৩ অক্টোবরের পর কোভিড টিকার প্রথম ডোজ নয়: স্বাস্থ্যমন্ত্রী

করোনাভাইরাসের টিকার চতুর্থ ডোজ দেওয়া হবে কি না এমন প্রশ্নে তিনি জানান, এখনও এ বিষয়ে পরিকল্পনা হয়নি।

“বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনও নির্দেশনা দেয়নি। যেসব দেশে চতুর্থ টিকা দেওয়া হচ্ছে তারা নিজেদের দেশের প্রটোকল মেনে এটা দিচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা যদি নির্দেশ দেয় তাহলে তখন সেটা করা হবে,” যোগ করেন তিনি।

সংবাদ সম্মেলনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর, রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম, টিকাদান কর্মসূচীর প্রধান ডা. শামসুল হক উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক