৩ অক্টোবরের পর কোভিড টিকার প্রথম ডোজ নয়: স্বাস্থ্যমন্ত্রী

টিকার বাইরে থাকাদের জন্য আগামী ২৮ সেপ্টেম্বর থেকে ক্যাম্পেইন চালু করা হবে, যা চলবে ৩ অক্টোবর পর্যন্ত বলেও জানান তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2022, 01:23 PM
Updated : 17 Sept 2022, 01:23 PM

টিকার বাইরে থাকা ব্যক্তিদের দ্রুত নেওয়ার আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগামী ৩ অক্টোবরের পর করোনাভাইরাস টিকার প্রথম ডোজ দেওয়া হবে না।

শনিবার রাজধানীর একটি হোটেলে ৫-১১ বছরের শিশুদের কোভিড টিকা কার্য্ক্রম বাস্তবায়ন বিষয়ক জাতীয় পরামর্শ কর্মশালায় এসব কথা বলেন তিনি।

যারা প্রথম, দ্বিতীয় ও বুস্টার ডোজ টিকা নেননি তাদের জন্য নেন আবারও বিশেষ ক্যাম্পেইন চালুর কথাও জানান তিনি। আগামী ২৮ সেপ্টেম্বর শুরু এ ক্যাম্পেইন চলবে ৩ অক্টোবর পর্যন্ত।

মন্ত্রী বলেন, ‘‘৩ অক্টোবরের পর থেকে প্রথম ডোজ দিতে পারব না, দ্বিতীয় ডোজ দেওয়াও কষ্টকর হয়ে যাবে।”

টিকার অপ্রতুলতার কথা তুলে ধরে সবাইকে টিকা নেওয়ার আহ্বান রেখে তিনি বলেন, ‘‘কারণ অনেক ভ্যাকসিন শেষ হয়ে গেছে, অনেক ভ্যাকসিনের মেয়াদ শেষ হয়ে গেছে। সেজন্য ৩ অক্টোবরের পর টিকা নাও পেতে পারেন।”

এখন পর্যন্ত ৩৩ লাখ মানুষ প্রথম ডোজ টিকা নেননি বলে অনুষ্ঠানে জানান তিনি। আর দ্বিতীয় ডোজ নেননি ৯৪ লাখ মানুষ। এখন পর্যন্ত ৩০ কোটি ডোজ টিকা দেওয়া হয়েছে। এছাড়া ১০ লাখ শিশুও টিকা পেয়েছে এবং এখনও সোয়া ২ কোটি শিশুকে টিকা দিতে হবে বলে তিনি উল্লেখ করেন।

জাহিদ মালেক জানান, আগামী ১১ অক্টোবর থেকে জেলা, উপজেলা পর্যায়ে ৪ থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকাদান কর্মসূচি শুরু হবে। দেশের ২ কোটি ২৬ লাখ ৩৮ হাজার ৭৩৭ জন শিশুকে এই কর্মসূচির আওতায় আনা হবে।

কোভিড সংক্রমণের হার বেড়ে গেলে আবারও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করতে হতে পারে বলে সতর্ক করে তিনি সকলকে ‘মাস্ক পরতে’ পরামর্শ দেন।

‘‘আমরা যেন মাস্ক পরা ভুলে গেছি। করোনা সংক্রামণ মোকাবিলায় মাস্ক হচ্ছে বড় হাতিয়ার। সকলকে মাস্ক পরতে হবে।”  

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক