শাহজালালে বৃহস্পতিবার থেকে ৫ ঘণ্টা বিমান ওঠানামা বন্ধ

৩ এপ্রিল পর্যন্ত রানওয়ে রাত ২টা থেকে সকাল ৭টা পর্যন্ত বন্ধ থাকবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2023, 04:25 PM
Updated : 1 Feb 2023, 04:25 PM

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়েতে ‘সেন্টার লাইন লাইট’ স্থাপনের জন্য দুই মাস পাঁচ ঘণ্টা করে বিমান ওঠানামা বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।

বৃহস্পতিবার প্রথম প্রহর (রাত ২টা) থেকে আগামী দুই মাস রাত ২টা থেকে সকাল ৭টা পর্যন্ত ফ্লাইট ওঠানামা বন্ধ থাকবে বলে বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম জানিয়েছেন।

সেন্টার লাইন লাইট হচ্ছে রানওয়ের মাঝ বরাবর স্থাপিত লাইট; যা কুয়াশা, বৃষ্টি বা অন্যান্য কারণে সৃষ্ট কম দৃশ্যমান পরিস্থিতিতে পাইলটদের কাছে এটিকে দৃশ্যমান করে তোলে।

সামগ্রিকভাবে এতে যাত্রীদের অসুবিধার বিষয়টি উল্লেখ করে দুঃখপ্রকাশ করেছে কর্তৃপক্ষ।

এর আগে রানওয়ের হাইস্পিড ট্যাক্সিওয়ে নির্মাণের জন্য ২০২১ সালের ১০ ডিসেম্বর থেকে পরের বছরের ২ মে পর্যন্ত আট ঘণ্টা করে রানওয়ে বন্ধ রাখা হয়েছিল। বিমান ওঠানামার সময় কমে যাওয়ায় তখন যাত্রীদের ভোগান্তিতে পড়তে হয়।

নির্বাহী পরিচালক কামরুল বলেন, ফ্লাইট ব্যবস্থাপনায় সক্ষমতা বৃদ্ধি ও যাত্রীসেবার মান উন্নয়নে সেন্টার লাইন লাইট স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য ২ ফেব্রুয়ারি থেকে ৩ এপ্রিল পর্যন্ত রানওয়েটি রাত ২টা থেকে সকাল ৭টা পর্যন্ত বন্ধ থাকবে।

এই বিষয়ে এয়ার ট্রাফিক ব্যবস্থাপনা (এটিএম) বিভাগ থেকে নোটাম (নোটিস টু এয়ারম্যান) জারি করা হয়েছে; ওই সময়ের ফ্লাইটগুলোকে অন্য সময়ে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানান তিনি।

রানওয়ে বন্ধ থাকায় যাত্রীদের সাময়িক অসুবিধায় পড়তে হতে পারে জানিয়ে কামরুল ইসলাম বলছেন, এ জন্য বিমানবন্দর কর্তৃপক্ষ দুঃখপ্রকাশ করছে। রানওয়ে বন্ধ থাকার সময়ের আগে ও পরে অর্থাৎ সকাল ৭টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত এবং রাত ১০টা থেকে ২টা পর্যন্ত ফ্লাইটের আধিক্যতা দেখা যেতে পারে।

বিমানবন্দর কর্তৃপক্ষ যাত্রীদের যাত্রা নিরবিচ্ছিন্ন করতে বিমানবন্দর ট্রাফিক বিভাগসহ বিমানবন্দরে সংশ্লিষ্ট অন্যান্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে ফ্লাইট ব্যবস্থাপনাসহ অন্যান্য বিষয়ে পূর্বপরিকল্পনা নিয়েছে।

এসব পরিকল্পনা বাস্তবায়নে মনিটরিং টিম গঠন করা হয়েছে বলে জানান নির্বাহী পরিচালক।