প্রশ্ন ফাঁস: কুড়িগ্রামে উপজেলা শিক্ষা কর্মকর্তা বরখাস্ত

এসএসসি পরীক্ষার স্থগিত চারটিসহ ছয় বিষয়ের সরবরাহ করা প্রশ্ন বাতিল করেছে দিনাজপুর শিক্ষা বোর্ড।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2022, 01:44 PM
Updated : 22 Sept 2022, 01:44 PM

দিনাজপুর শিক্ষাবোর্ডের চলমান এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রহমানকে সাময়িক বরখাস্ত করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

বৃহস্পতিবার এক অফিস আদেশে ভুরুঙ্গামারীর নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

আরেক প্রজ্ঞাপনে কুড়িগ্রাম সদর উপজেলার সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সাজ্জাদ হোসেনকে ভূরুঙ্গামারীর সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার দায়িত্ব দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

ভূরুঙ্গামারী উপজেলায় চলতি এসএসসি পরীক্ষার ইংরেজি প্রথম এবং দ্বিতীয় পত্রের প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে। বিষয়টি সামাজিক মাধ্যম ও গণমাধ্যমকর্মীদের নজরে এলে নড়েচড়ে বসে স্থানীয় প্রশাসন।

পরে মঙ্গলবার দুপুরে ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কক্ষ থেকে প্রশাসনের কর্মকর্তারা এসএসসির চারটি বিষয়ের প্রশ্নপত্র উদ্ধার করেন।

এ ঘটনায় পাঁচ শিক্ষকসহ ৬ জনকে আটক করেছে পুলিশ।

Also Read: কুড়িগ্রামে এসএসসির প্রশ্ন ফাঁসে গ্রেপ্তার আরও ৩

Also Read: কেন্দ্র সচিবই যদি প্রশ্ন ফাঁস করেন, তবে কী করতে পারি: শিক্ষা সচিব

৬ বিষয়ের প্রশ্ন বাতিল

প্রশ্ন ফাঁস হওয়ায় দিনাজপুর শিক্ষা বোর্ডে চলমান এসএসসি পরীক্ষার স্থগিত চারটিসহ ছয় বিষয়ের সরবরাহ করা প্রশ্ন বাতিল করা হয়েছে।

বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কামরুল ইসলাম ৮ জেলার জেলা প্রশাসককে শনিবারের মধ্যে এসব প্রশ্ন ট্রেজারি অফিসগুলোতে কঠোর নিরাপত্তার সঙ্গে আলাদা করে পৃথক ট্রাঙ্কে সংরক্ষণ করতে বলেছেন।

বৃহস্পতিবার শিক্ষা বোর্ড থেকে এ সংক্রান্ত নির্দেশনা জেলা প্রশাসকদের কাছে পাঠানো হয়েছে।

এর আগে বুধবার গণিত, কৃষিশিক্ষা, পদার্থবিজ্ঞান ও রসায়ন পরীক্ষা স্থগিত করার ঘোষণা এসেছিল। বৃহস্পতিবার ওই সব পরীক্ষার নতুন সময়সূচি ঘোষণা করে শিক্ষা বোর্ড।

এর পাশাপাশি জীব বিজ্ঞান ও উচ্চতর গণিতের প্রশ্নও বাতিল করা হয়েছে।

দিনাজপুর শিক্ষা বোর্ড জানিয়েছে, যথাসময়ে নতুন প্রশ্ন সরবরাহ করা হবে।

এর আগে বুধবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দিক জানিয়েছিলেন, কেন্দ্র সচিবের কাছ থেকে পাঁচটি বিষয়ের প্রশ্ন গেছে।

এর মধ্যে চার বিষয়ের পরীক্ষা স্থগিতের বিষয়ে ব্যাখ্যা দিয়ে তিনি বলেছিলেন, অন্য পরীক্ষার আগে প্রশ্ন তৈরির সময় থাকায় তা স্থগিত করা হয়নি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক