বিদ্যুৎ বিপর্যয়ের তদন্ত কমিটি মাঠ পর্যায়ে

কী কারণে বিপর্যয় নেমেছিল, সে বিষয়ে কোনো ধারণা এখনও দিতে পারেননি তদন্তকারীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2022, 03:21 PM
Updated : 5 Oct 2022, 03:21 PM

জাতীয় সঞ্চালন লাইন বিপর্যয়ে ছয় থেকে আট ঘণ্টার জন্য দেশের বিশাল এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে যাওয়ার ঘটনায় পিজিসিবি গঠিত তদন্ত কমিটি কাজ শুরু করেছে।

বুধবার দুর্গাপূজার ছুটির দিনেও তদন্ত কমিটির সদস্যরা কাজে নেমে সমস্যার মূল খুঁজতে বিভিন্ন এলাকার বিদ্যৎ কেন্দ্র পরিদর্শন করেছেন।

বিশেষ কোনো কারিগরি ত্রুটি থেকে এই বিপর্যয় হয়েছে কি না, তা নিশ্চিত হতে ছয় সদস্যের তদন্ত কমিটির সঙ্গে বুয়েটের একজন প্রতিনিধিকেও যুক্ত করা হয়েছে।

মঙ্গলবার দুপুর ২টায় গ্রিড বিপর্যয়ের কারণে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা, ময়মনসিংহসহ দেশের বড় একটি অংশ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে যায়। মেরামতের পর সন্ধ্যা ৬টা নাগাদ বিদ্যুৎ আসা শুরু করলেও পরিস্থিতি স্বাভাবিক হতে রাত ১০টা বেজে যায়।

দুর্গাপূজার মধ্যে এই বিদ্যুৎ বিপর্যয়ের কারণে জনজীবনে নাভিঃশ্বাস ওঠে। বাসাবাড়িতে পানির সঙ্কট দেখা দেয়, হাসপাতালে রোগীদের সঙ্কট চরমে ওঠে।

কী কারণে এই সমস্যা দেখা দিয়েছিল, তা খুঁজে বের করতে বিদ্যুতের জাতীয় গ্রিড ব্যবস্থাপনার দায়িত্বে থাকা পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) যে তদন্ত কমিটি করেছে, তার প্রধান করা হয়েছে কোম্পানির নির্বাহী পরিচালক ইয়াকুব এলাহী চৌধুরীকে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানান, তদন্ত কমিটির সদস্যরা বুধবার সন্ধ্যায় আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করেন।

ইয়াকুব এলাহী সেখানে সাংবাদিকদের বলেন, “গতকাল প্রত্যেকটি পাওয়ার প্লান্টেই কিছু না কিছু ঘটেছে। বিদ্যুৎ কেন্দ্রগুলো ঘুরে আমরা বিভিন্ন তথ্য সংগ্রহ করছি। এগুলো পর্যালোচনা করা হবে।”

জাতীয় গ্রিড বিপর্যয়ের কারণ কী ছিল- প্রশ্নে তিনি বলেন, “এখনই স্পষ্ট কিছু বলা যাবে না। সব বিষয়ে তদন্ত চলছে।”

Also Read: ফের গ্রিড বিপর্যয় কেন? বিদ্যুৎ বিভাগও অন্ধকারে

পিজিসিবির মুখপাত্র এবিএম বদরুদ্দোজা খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পিজিসিবির নির্বাহী পরিচালক (পিঅ্যান্ডডি) ইয়াকুব ইলাহী চৌধুরীর নেতৃত্বে ছয় সদস্যের তদন্ত কমিটির সঙ্গে বুয়েটের একজন প্রতিনিধিকেও সংযুক্ত করা হয়েছে।

কমিটিতে পিজিসিবির কারিগরি পরামর্শক শামসুজ্জোহা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুলতান আলম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী ফয়জুল বারী, নির্বাহী প্রকৌশলী সুমন কবির রয়েছেন। পিজিসিবির বাইরে রয়েছেন পিডিবির একজন ও বুয়েটের একজন প্রতিনিধি।

বদরুদ্দোজা বলেন, “আজ  সরকারি ছুটির দিন হলেও কমিটি সকালেই কাজ শুরু করেছে।”

এর আগে গত ৭ সেপ্টেম্বর প্রায় এক ঘণ্টা সময়ের জন্য গ্রিড বিপর্যয় হয়েছিল। ওই ঘটনায়ও ইয়াকুব ইলাহী চৌধুরীর নেতৃত্বে একটি তদন্ত কমিটি করা হয়েছিল।

এপ্রসঙ্গে পিজিসিবির এই মুখপাত্র বলেন, সেই কমিটির প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছে। কমিটির সুপারিশ অনুযায়ী আক্রান্ত এলাকায় প্রয়োজনীয় প্রতিকারমূলক ব্যবস্থাও নেওয়া হয়েছে।