‘অভিন্ন অগ্রাধিকার’ নিয়েই বাংলাদেশের সঙ্গে আলোচনা: বাইডেনের বিশেষ সহকারী

লাউবাখারের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক করে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2024, 03:44 PM
Updated : 25 Feb 2024, 03:44 PM

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে হওয়া আলোচনায় যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের ‘অভিন্ন অগ্রাধিকার’ স্থান পায় বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিশেষ সহকারী ও দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের জ্যেষ্ঠ পরিচালক এইলিন লাউবাখের।

রোববার বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ওই বৈঠকের পর তিনি বলেন, “অভিন্ন অগ্রাধিকার ও ভবিষ্যতে একযোগে কাজ করার পথ নিয়ে আলোচনা করতে পারা আমাদের জন্য আনন্দের, যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্ককে গুরুত্ব দেওয়ার প্রেক্ষাপটে যেটার প্রতীক্ষা আমরা করছি।”

লাউবাখারের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক করে।

প্রতিনিধিদলে আরও ছিলেন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা-ইউএসএআইডির সহকারী প্রশাসক মাইকেল শিফার এবং যুক্তরাষ্ট্রের উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আখতার।

অগ্রাধিকারের কোন কোন বিষয়ে আলোচনা হয়েছে, এ বিষয়ে কোনো প্রশ্নের উত্তর দেননি জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়া বিষয়ক জ্যেষ্ঠ পরিচালক এইলিন লাউবাখের।

আর মাইক্রোব্লগিং সাইট এক্স-এ এক পোস্টে আলোচনার বিভিন্ন দিক তুলে ধরে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস বলেছে, “সমৃদ্ধ, নিরাপদ ও গণতান্ত্রিক বাংলাদেশকে সমর্থন করে যুক্তরাষ্ট্র। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছি, কীভাবে আমাদের দুদেশ পারস্পরিক স্বার্থ নিয়ে কাজ করতে পারে।

“যার মধ্যে রয়েছে অর্থনৈতিক উন্নয়ন, নিরাপত্তা, শরণার্থী, জলবায়ু, শ্রম ও বাণিজ্য। ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশ গুরুত্বপূর্ণ অংশীদার।”

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল।

ওই বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা-ইউএসএআইডির সহকারী প্রশাসক মাইকেল শিফার। সঙ্গে ছিলেন যুক্তরাষ্ট্রের উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আখতার।