বিদ্যানন্দ চেয়ারম্যানকে এক ‘অর্থদাতা’র আইনি নোটিস

দানের অর্থ কোন খাতে খরচ হয়েছে, তার হিসাব চেয়েছেন তিনি।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 01:13 PM
Updated : 17 May 2023, 01:13 PM

দান করার অর্থ কোন খাতে ব্যয় হয়েছে, তার হিসাব চেয়ে স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশনের চেয়ারম্যান কিশোর কুমার সরকারকে আইনি নোটিস পাঠিয়েছেন এক নারী।

সম্পত্তি, আয়-ব্যয় ও সামাজিক যোগাযোগ মাধ্যমের কর্মকাণ্ড নিয়ে বিদ্যানন্দের সমালোচনায় পড়ার মধ্যে মঙ্গলবার এই নোটিস পাঠানো হয়।

কুমিল্লার বাসিন্দা সাবিহা রহমান নীতুর পক্ষে রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মো. হায়দার তানভীরুজ্জামান।

নোটিসে বলা হয়েছে, সামাজিক কাজে অংশ নেওয়ার লক্ষ্যে বিদ্যানন্দ ফাউন্ডেশনকে ব্যাংক এবং বিকাশের মাধ্যমে তিন ধাপে ৪০ হাজার ৫০০ টাকা দেন সাবিহা।

সম্প্রতি বিদ্যানন্দের বিরুদ্ধে নানা অভিযোগ ওঠার পর তাদের ওয়েবসাইটে দেওয়া নিরীক্ষা প্রতিবেদনে তার দেওয়া অর্থের কোনো হদিস পাননি বলে দাবি করেন সাবিহা।

এরপর এ বিষয়ে জানতে চেয়েও বিদ্যানন্দ ফাউন্ডেশনের কোনো বক্তব্য না পেয়ে এখন উকিল নোটিস পাঠালেন বলে জানান তিনি।

আইনজীবী তানভীরুজ্জামান বুধবার সাংবাদিকদের বলেন, “এই দাতার অর্থ কোন খাতে ব্যয় করা হয়েছে, তার হিসাব ৩০ দিনের মধ্যে দিতে বলেছেন তিনি। অন্যথায় তিনি আইনের আশ্রয় নেবেন।”

এই বিষয়ে বিদ্যানন্দ ফাউন্ডেশনের কোনো বক্তব্য জানা যায়নি। উকিল নোটিসের খবর পেয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে ফোন করা হলেও তাতে সাড়া পাওয়া যায়নি। মোবাইল ফোনে এসএমএস পাঠিয়েও সাড়া মেলেনি।

প্রায় এক দশক আগে যাত্রা শুরু করা বিদ্যানন্দ ফাউন্ডেশন ‘এক টাকায় আহার’ প্রকল্পের আওতায় হাজারো সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে খাদ্য বিতরণ করে ব্যাপক পরিচিতি পায়। এবার একুশে পদকেও ভূষিত হয় প্রতিষ্ঠানটি।

সম্প্রতি বিদ্যানন্দ ফাউন্ডেশনের বিরুদ্ধে নানা অভিযোগ ওঠার পর প্রবাসে থাকা চেয়ারম্যান কিশোর ফেইসবুক লাইভে এসে অনিয়মের সব অভিযোগ অস্বীকার করেন। কেউ মামলা করলে আইনি লড়াই চালানোর ঘোষণাও দেন তিনি।

Also Read: বিদ্যানন্দ বিতর্ক: কিশোর কুমার বললেন, মামলা লড়তেও রাজি