১০১ দেশে দ্বৈত নাগরিকত্বের সুযোগ বাংলাদেশিদের

এসব দেশে নাগরিকত্ব নিলেও বাংলাদেশের নাগরিকত্ব থাকবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2023, 03:10 PM
Updated : 27 Feb 2023, 03:10 PM

বাংলাদেশিদের আরও ৪৪টি দেশে দ্বৈত নাগরিকত্ব গ্রহণের সুযোগ দিতে যাচ্ছে সরকার। তাতে করে আগের ৫৭ দেশসহ মোট ১০১টি দেশে দ্বৈত নাগরিকত্ব নিতে পারবেন বাংলাদেশিরা।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ বিষয়ে একটি এসআরও জারির প্রস্তাবে সম্মতি দেওয়া হয়।

পরে বিকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে সংবাদ সম্মেলন করে বৈঠকের বিস্তারিত সাংবাদিকদের সামনে তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

তিনি বলেন, “আমাদের নাগরিকত্ব সংক্রান্ত যে আইন আছে, সেই আইনে বলা আছে কোনো নাগরিক যদি বিদেশে নাগরিকত্ব গ্রহণ করে, তাহলে সে বাংলাদেশের নাগরিকত্ব কনটিনিউ করতে পারবে। কোন কোন দেশের জন্য সেটা প্রযোজ্য, সেটা প্রজ্ঞাপনের মাধ্যমে দেওয়া আছে।

“আগে ৫৭টি দেশ ছিল, এখন পৃথিবীর অন্যান্য দেশে যারা গেছেন, সেই দেশের তারাও বাংলাদেশের নাগরিকত্ব কন্টিনিউ রাখতে চান। সেজন্য আরও ৪৪টি দেশকে অন্তর্ভুক্ত করা হয়েছে। অর্থাৎ সব মিলিয়ে ১০১টি দেশকে করা হয়েছে। সেটা মন্ত্রিসভা চূড়ান্ত অনুমোদন দিয়েছে। তারা চাইলে দ্বৈত নাগরিকত্ব নিতে পারবেন।”

মন্ত্রিপরিষদ সচিব জানান, নতুন দেশগুলোর মধ্যে আছে আফ্রিকার ১৯টি দেশ, দক্ষিণ আমেরিকার ১২টি এবং ক্যারিবীয় অঞ্চলের ১২ দেশ। এছাড়া এ তালিকায় স্থান পাচ্ছে ওশেনিয়ার দেশ ফিজি।

আফ্রিকার ১৯ দেশের মধ্যে আছে- মিশর, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, আলজেরিয়া, সুদান, মরক্কো, ঘানা, রুয়ান্ডা, বুরুন্ডি, তিউনিসিয়া, সিয়েরা লিয়ন, লিবিয়া, কঙ্গো, লাইবেরিয়া, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, ইরিত্রিয়া, গাম্বিয়া, বতসোয়ানো ও মরিশাস।

দক্ষিণ আমেরিকার ১২ দেশ হচ্ছে- ব্রাজিল, বলিভিয়া, কলম্বিয়া, ভেনেজুয়েলা, সুরিনাম, আর্জেন্টিনা, পেরু, একুয়েডর, চিলি, উরুগুয়ে ও গায়ানা।

ক্যারিবীয় অঞ্চলের ১২ দেশের মধ্যে আছে- কিউবা, ডোমিনিকান প্রজাতন্ত্র, হাইতি, বাহামা, জ্যামাইকা, ত্রিনিদাদ ও টোবাগো, ডমিনিকা, সেন্ট লুসিয়া, বার্বাডোস, সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইন, গ্রেনাডা, সেন্ট কিটস ও নেভিস।