ঢাকা-ওয়াশিংটন সংলাপে আলোচনা ভোট ও র‌্যাবের নিষেধাজ্ঞা নিয়েও

নির্বাচনকালীন সরকার নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানান তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 05:27 AM
Updated : 13 Feb 2024, 05:27 AM

ঢাকায় নিরাপত্তা সংলাপে নানা বিষয়ে আলোচনা করেছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র। তার মধ্যে র‌্যাবের উপর আরোপিত নিষেধাজ্ঞা এবং আগামী জাতীয় নির্বাচনও স্থান যায়।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বার্ষিক এই সংলাপ শেষে মঙ্গলবার ফরেইন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, “প্রতিরক্ষা বিষয়ক যে ইস্যুগুলো আছে, সেগুলো বাদে অন্যান্য নিরাপত্তা বিষয়ক ইস্যুগুলো, সাইবার সিকিউরিটি, ইন্দো-প্যাসিফিক আউটলুক, এনার্জি সিকিউরিটি, মানবাধিকার ইস্যু-- সবগুলো নিয়ে উনারা বিস্তারিত আলোচনা করেছেন।”

আসন্ন নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে কি না- জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, “নির্বাচনের ব্যাপারে জানতে চেয়েছে বা আগ্রহ প্রকাশ করেছে।

আমরা বলেছি যে, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন করতে আমরা বদ্ধপরিকর, প্রধানমন্ত্রী নিজেও অনেকবার বলেছেন। বিদেশিদের কাছেও বলেছেন। এখন নির্বাচন কমিশন বাকি কাজগুলো করছে।”

নির্বাচনকালীন সরকার নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানান তিনি।

র‌্যাবের উপর নিষেধাজ্ঞা নিয়ে তিনি বলেন, “র‌্যাবের ব্যাপারে ব্যাখ্যা ও লিখিত বক্তব্য যুক্তরাষ্ট্রকে আগেই দেওয়া হয়েছে।

সেটা দেশটির প্রক্রিয়ার মধ্যে রয়েছে এবং সেই প্রক্রিয়ার মধ্য দিয়েই যেতে হবে। তারা সব সময় যে কথা বলে যে, অ্যাকাউন্টিবিলিটি ও সংস্কারের ব্যাপারে তারা মনোযোগ দিচ্ছে। তারা (সেটা) ফলো করছে আরকি।”

বৈঠকে যুক্তরাষ্ট্র প্রতিনিধিদলের নেতৃত্বে দেন সেদেশের পররাষ্ট্র দপ্তরের রাজনৈতিক সামরিক বিষয়ক ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মিরা রেজনিক।

বাংলাদেশ দলে নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা অনুবিভাগের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলম।

বৈঠকে সশস্ত্র বাহিনী বিভাগ, জননিরাপত্তা বিভাগ, পুলিশসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিরা ছিলেন। দ্বিপক্ষীয় বৈঠক শেষে পররাষ্ট্র সচিবের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৫ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)