বইমেলায় বন্ধ দুই স্টল খুলল মুচলেকা দিয়ে

রাবেয়া বুক হাউস’ ও গ্রন্থ প্রকাশের স্টল এক সপ্তাহ বন্ধ ছিল।

পাভেল রহমানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2023, 03:40 PM
Updated : 15 Feb 2023, 03:40 PM

এক সপ্তাহ বন্ধ থাকার পর মুচলেকা দিয়ে ‘রাবেয়া বুক হাউস’ ও ‘গ্রন্থ প্রকাশ’ নামে দুটি প্রকাশনা প্রতিষ্ঠানের স্টল একুশে বইমেলায় চালু করার অনুমতি পেয়েছে।

নীতিমালা ভঙ্গের অভিযোগে গত ৭ ফেব্রুয়ারি এ দুটি প্রকাশনা প্রতিষ্ঠানের স্টল বন্ধ করে দিয়েছিল বইমেলার টাস্কফোর্স কমিটি।

তখন টাস্কফোর্স সভাপতি অসীম কুমার দে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে পাইরেটেড বই, আইএসবিএন নম্বরবিহীন বই বিক্রির প্রমাণ পাওয়া গেছে। বইমেলার নীতিমালা ভঙ্গের অভিযোগে এই দুটি প্রতিষ্ঠানকে বন্ধ করা হয়েছে।

এছাড়া মা সেরা, জ্ঞান বিতান, মৌ প্রকাশনী, বঙ্গজ প্রকাশন, গাজী প্রকাশনী, মেধা পাবলিকেশন্স ও দেশজ নামের ৭ প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়েছিল।

বুধবার মেলায় সরেজমিনে দেখা যায়, স্টল দুটি খোলা রয়েছে। স্টলের বিক্রয়কর্মীরা কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে তারা জানিয়েছেন, পহেলা ফাল্গুন, বসন্তের প্রথম দিনও স্টল দুটি খোলা ছিল।

জানতে চাইলে বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব কে এম মুজাহিদুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তারা মুচলেকা দিয়েছে, বইমেলা নীতিমালা ভঙ্গ হয় এমন কিছু করবে না।

“কেউ যদি ভুল স্বীকার করে এবং সুযোগ চায়। তাদেরকে তো সুযোগ দেওয়া উচিত। এজন্য এই দুটি প্রতিষ্ঠানকে স্টল খোলার অনুমতি দেওয়া হয়েছে। তবে তারা যদি নীতিমালা ভঙ্গ করে আমরা তাদের স্টল বন্ধ করে দেব।”

বুধবার ছিল বইমেলার পঞ্চদশ দিন। মেলা শুরু হয় বিকাল ৩টায়, চলে রাত ৯টা পর্যন্ত। এদিন নতুন বই এসেছে ৮৪টি।

এদিন মেলায় মুহম্মদ জাফর ইকবাল, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর এসেছিলেন। মেলার মাঠে তাদের ঘিরে চলে সেলফি তোলার হিড়িক। এছাড়া লোক সমাগমও ছিল চোখে পড়ার মতো।

বই বিক্রি নিয়ে সন্তুষ্টির কথা জানান সময় প্রকাশনের মালিক ফরিদ আহমেদ। তিনি বলেন, “পহেলা ফাল্গুনে ভালো বিক্রি হয়েছে। প্রায় প্রতিদিনই বিক্রি হচ্ছে। যেখানে যেমন পণ্য, তেমন বিক্রিই হবে।”

মেলায় ৫০টির নতুন বই প্রকাশ করেছে সময়। ফরিদ আহমেদ বলেন, “আমরা চেষ্টা করি মানসম্পন্ন বই প্রকাশ করতে। এবারও যে বইগুলো এসেছে সেগুলোর মান নিয়ে আমরা সন্তুষ্ট।”

অনুষ্ঠান

বইমেলার মূলমঞ্চে বিকাল ৪টায় অনুষ্ঠিত হয় বাংলাদেশের লিটল ম্যাগাজিন শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন শহীদ ইকবাল। আলোচনায় অংশ নেন করেন হাফিজ রশিদ খান, অনিকেত শামীম ও সরকার আশরাফ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাজ্জাদ আরেফিন।

সভাপতির বক্তব্যে সাজ্জাদ আরেফিন বলেন, “সাহিত্য আন্দোলনকে বেগবান করতে প্রথাবিরোধী তারুণ্যের প্রতীক হিসেবে লিটল ম্যাগাজিনের গৌরবকে সমুজ্জ্বল রাখতে হবে। লিটল ম্যাগাজিন আন্দোলনের গতিময়তা ফিরিয়ে আনার জন্য তরুণদের উদ্যোগী ভূমিকা রাখতে হবে।”

এদিন লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন দিলারা হাফিজ, হাকিম আরিফ, আঁখি সিদ্দিকা ও জয় শাহরিয়ার।

সন্ধ্যায় মূল মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন মোহাম্মদ সাদিক, কামরুল হাসান, সাজ্জাদ আরেফিন, টিমুনী খান রীনো, কৌমুদী নার্গিস। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী আফতাব আহমেদ মাহাবুব, পলি পারভীন, কাজী মদীনা। এছাড়া ছিল সুলতানা আক্তারের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘স্কেচ একাডেমি অব ফাইন আর্টস’ এবং দীপ্তি রাজবংশীর পরিচালনায় ‘বাংলাদেশ লোকসংগীত পরিষদ’র পরিবেশনা।

সংগীত পরিবেশন করেন লীনা তাপসী খান, ফাতেমা-তুজ-জোহরা, খায়রুল আনাম শাকিল, সুমন মজুমদার, মাহবুবা রহমান, সম্পা দাস, তাপস বোস, শহীদ কবীর পলাশ, আফরিদা জাহিন জয়ীতা। যন্ত্রাণুষঙ্গে ছিলেন কাজী মো. ইমতিয়াজ সুলতান (তবলা), সুমন রেজা খান (কি-বোর্ড), মো. মনিরুজ্জামান (বাঁশি), ফিরোজ খান (সেতার)।

বৃহস্পতিবার যা থাকবে

বৃহস্পতিবার বইমেলার ষোড়শ দিনে মেলা শুরু হবে বিকাল ৩টায়, চলবে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে বাংলাভাষা, সাহিত্য ও সংস্কৃতির বিকেন্দ্রীকরণ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন ফরিদ আহমেদ দুলাল। আলোচনায় অংশগ্রহণ করবেন মাহমুদ কামাল, হেনরী স্বপন, নজিবুল ইসলাম ও সাজ্জাদ আহসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অনীক মাহমুদ।