১৯২৯ জনকে নিয়োগ দিয়ে ৪০তম বিসিএসের গেজেট

পিএসসি এ বিসিএসে যে ১ হাজার ৯৬৩ জনকে নিয়োগের সুপারিশ করেছিল, তাদের মধ্যে ৩৪ জন নিয়োগের তালিকা থেকে বাদ পড়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2022, 02:17 PM
Updated : 1 Nov 2022, 02:17 PM

সরকারি চাকরির বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৯২৯ জনকে নিয়োগ দিয়ে ৪০তম বিসিএসের প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালায়।

সরকারি কর্ম কমিশন-পিএসসি এ বিসিএসে যে ১ হাজার ৯৬৩ জনকে নিয়োগের সুপারিশ করেছিল, তাদের মধ্যে ৩৪ জন নিয়োগের তালিকা থেকে বাদ পড়েছেন।

মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালায়ের সিনিয়র সচিব কে এম আলী আজম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, সিভিল সার্ভিসের প্রবেশ পদে ২২ হাজার টাকার মূল বেতনে নিয়োগপ্রাপ্তদের বেতনক্রম শুরু হবে।

তাদের লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র অথবা সরকার কর্তৃক নির্ধারিত প্রশিক্ষণ প্রতিষ্ঠানে বুনিয়াদি প্রশিক্ষণ নিতে হবে। বুনিয়াদি প্রশিক্ষণ শেষে চাকরি সংশ্লিষ্ট যে প্রতিষ্ঠানে সরকার চাইবে, সেখানে পেশাগত ও বিশেষ ধরনের প্রশিক্ষণ নিতে হবে।

নিয়োগপ্রপ্তদের দুই বছর শিক্ষানবিশ হিসেবে কাজ করতে হবে। এই সময়ে কেউ চাকরিতে বহাল থাকার অনুপোযোগী বিবেচিত হলে কোনো কারণ দর্শানো ছাড়াই এবং সরকারি কর্ম কমিশনের পরামর্শ ছাড়াই তাকে চাকরি থেকে অপসারণ করা যাবে।

প্রশিক্ষণ সাফল্যের সাথে শেষ করে বিভাগীয় পরীক্ষায় উত্তীর্ণ হলে এবং শিক্ষানবীশকাল সন্তোষজনকভাবে শেষ করলে চাকরিতে স্থায়ী করা হবে।

নিয়োগপ্রাপ্তদের আগামী ৪ ডিসেম্বর সংশ্লিষ্ট ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় বা বিভাগের নির্দেশিত বা পদায়িত কার্যালয়ে যোগদানের জন্য অনুরোধ করা হয়েছে।

ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় বা বিভাগ থেকে পরবর্তী নির্দেশনা না পেলে ওই তারিখেই তিনি সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগে যোগ দেবেন।

নির্ধারিত তারিখে যোগ না দিলে তিনি চাকরিতে ‘যোগদান করতে সম্মত নন’ বলে ধরে নেওয়া হবে এবং তার নিয়োগপত্র বাতিল বলে গণ্য হবে।

১ হাজার ৯০৩টি পদে নিয়োগের জন্য ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি দেওয়া হলেও পরে পদ বাড়ানো হয়।

এ বিসিএসের প্রিলিমিনারির জন্য ৪ লাখ ১০ হাজার ৯৬৩ জন প্রার্থী আবেদন করেন। তাদের মধ্যে ৩ লাখ ২৭ হাজার ৫২৫ জন পরীক্ষায় অংশ নেন।

পরে প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ ২০ হাজার ২৭৭ জনকে লিখিত পরীক্ষার জন্য যোগ্য ঘোষণা করা হয়। গত বছরের ২৭ জানুয়ারি লিখিত পরীক্ষায় ১০ হাজার ৯৬৪ জন উত্তীর্ণ হন। তাদের মধ্য ১০ হাজার ২৫৪ জন মৌখিক পরীক্ষায় অংশ নেন।

লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৯৬৩ জন প্রার্থীকে পিএসসি এ বছরের মার্চে নিয়োগের সুপারিশ করেছিল। তাদের মধ্যে থেকে ৩৪ জনকে বাদ দিয়ে নিয়োগের প্রজ্ঞাপন জারি করল সরকার।

৪০ তম বিসিএস: নিয়োগ পেলেন যারা