মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলবে ডিসেম্বরের আগেই: ডিএমটিসিএল

জনগণের চাহিদা বিবেচনায় আগেভাগেই মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালুর সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছেন ডিএমটিসিএল এমডি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2023, 08:01 AM
Updated : 18 May 2023, 08:01 AM

ঢাকার উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল পথ আগামী ডিসেম্বরে আগেই খুলে দিতে চায় ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড -ডিএমটিসিএল।

এই সময়সীমা ধরেই আগামী জুলাই মাসে এ পথে পরীক্ষামূলকভাবে ট্রেন চালু হবে বলে জানিয়েছেন ডিএমটিসিএল এমডি এম এ এন ছিদ্দিক।

বৃহস্পতিবার ঢাকায় প্রবাসী কল্যাণ ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “স্টেশনভেদে মতিঝিল পর্যন্ত রুটের ৯০ থেকে ৯৫ শতাংশ কাজ শেষ হয়েছে। আমাদের যে দ্বিতীয় অংশ আগারগাঁও থেকে মতিঝিল, সেখানে আমাদের কাজের অগ্রগতি ৯০ শতাংশের ওপরে।

“সেখানে প্ল্যাটফর্মে এক্সিট-এন্ট্রির কিছু কাজ, কিছু বৈদ্যুতিক কাজ চলছে। ‘সিপি সেভেন’ যেটিকে বলি, সেটার কাজ চলছে। জুলাই মাস থেকে আগারগাঁও থেকে মতিঝিল রুটে পারফরম্যান্স টেস্ট ও ট্রায়াল রান শুরু হয়ে যাবে।”

জনগণের চাহিদা বিবেচনায় আগেভাগেই মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানিয়ে সিদ্দিক বলেন, “আমাদের টার্গেট ছিল ডিসেম্বরের মধ্যে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালু করা। কিন্তু আমরা চাইছি আরেকটু আর্লি কমিশনিং করা যায় কি না।

“আমরা বিবেচনা করছি, জনগণ চাইছে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলুক। তাতে তাদের সুবিধা হয়। সেক্ষেত্রে সবগুলো স্টেশন যদি একসঙ্গে চালু করা নাও যায়, তাহলে প্রথম অংশটা যেভাবে আমরা পর্যায়ক্রমে চালু করেছিলাম, সেটা মাথায় রেখে আমরা সেখানে আর্লি কমিশনিং করতে পারব। ট্রেনগুলো জুলাই থেকে সেখানে টেস্ট রান শুরু করুক। এরপর আমরা তারিখ জানাতে পারব।”

ডিএমটিসিএল এমডি বলেন, “এন্ডিং স্টেশন হিসেবে মতিঝিল ঠিক থাকছে। এরপর টেস্ট রান ও ওসিসির পরিস্থিতি বিবেচনা করে জুলাই থেকে যখন টেস্ট রান শুরু হবে, তখন বুঝতে পারব কোন স্টেশনগুলো খোলা থাকবে।”

মতিঝিল পর্যন্ত এই ট্রেন যোগাযোগ চালু হলে যাত্রীও পর্যাপ্ত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন এই কর্মকর্তা।

কমলাপুর পর্যন্ত কাজের অগ্রগতি 

সংবাদ সম্মেলনে এমআরটি লাইন ৬ এর বর্ধিতাংশে কমলাপুর পর্যন্ত কাজের অগ্রগতির তথ্যও দেন ডিএমটিসিএল এমডি।

“আমাদের যে টার্গেট ২০২৫ এর জুন নাগাদ কমলাপুর পর্যন্ত চালু করা, সেটাও আশা করি হয়ে যাবে। ভূমি অধিগ্রহণ, নকশা করা ও আরও প্রাসঙ্গিক কাজগুলো আমরা করেছি। এখন আমরা পূর্ত অংশে আছি৷

“আমাদের মাটি পরীক্ষা শেষ। আমাদের এখন পাইলিংয়ের কাজ চলছে, পাইল ক্যাপের কাজ চলছে। আমাদের ১৭৬টি পাইল করতে হবে, এর মধ্যে ৩১টি পাইলের কাজ শেষ হয়েছে। দুটি পাইল ক্যাপ বসেছে, আগামী সপ্তাহে আরও দুটি হয়ে যাবে।”

সংবাদ সম্মেলনে ঢাকার উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চলাচলের সময় আরও ছয় ঘণ্টা বাড়ানোর ঘোষণা দেন এম এ এন ছিদ্দিক।

তিনি বলেন, “আগামী ৩১ মে থেকে মেট্রোরেল চলবে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। সেই সাথে মঙ্গলবারের বদলে প্রতি সপ্তাহের শুক্রবার বন্ধ থাকবে চলাচল।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত অংশে ট্রেন চলাচলের উদ্বোধন করেন। পরদিন থেকেই যাত্রী চলাচল শুরু হয় দেশের প্রথম বৈদ্যুতিক ট্রেনটিতে। পরে ধাপে ধাপে এই পথের মাঝের নয়টি স্টেশন খুলে দেওয়া হয়।

এই নয়টি স্টেশন হল- উত্তরা উত্তর (দিয়াবাড়ী), উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১০, মিরপুর-১১, কাজীপাড়া, শ্যাওড়াপাড়া ও আগারগাঁও।

শুরুতে ১০ মিনিট পরপর ট্রেন চলছিল সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। যাত্রী চাহিদার কথা বিবেচনা করে এপ্রিলের শুরুতে ওই সময় দুই ঘণ্টা বাড়নো হয়। এখন তা বাড়ল আরও ছয় ঘণ্টা।

আরও পড়ুন-

Also Read: মেট্রোরেল চলবে ১২ ঘণ্টা, বন্ধ শুক্রবার

Also Read: মেট্রোরেল: আগারগাঁও-উত্তরা রুটের সব স্টেশন চালু

Also Read: মেট্রোরেল চলার সময় দুই ঘণ্টা বাড়ছে

Also Read: ছুটির দিনে মেট্রোরেলে

Also Read: মেট্রোরেলের উদ্বোধনে খুললো নতুন যুগের দুয়ার

Also Read: মেট্রোরেলের ৩ মাসে আয়ের চেয়ে ব্যয় কোটি টাকা বেশি

Also Read: মেট্রোরেলে চড়ে যোগাযোগের নতুন পর্বে ঢাকা