মেট্রোরেলের ৩ মাসে আয়ের চেয়ে ব্যয় কোটি টাকা বেশি

এ পর্যন্ত ১০ লাখ ৭৭ হাজার যাত্রী পেয়েছে ঢাকার মেট্রোরেল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2023, 02:47 PM
Updated : 30 March 2023, 02:47 PM

ঢাকায় মেট্রোরেল চালুর তিন মাসে আয়-ব্যয়ের হিসাবে কোটি টাকা লোকসান হয়েছে।

মেট্রোরেল পরিচালনাকারী কোম্পানি ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বৃহস্পতিবার ১ কোটি ১৩ লাখ টাকা লোকসানের এই তথ্য দেন।

ডিএমটিসিএল কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, মেট্রোরেল চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত প্রায় ১০ লাখ ৭৭ হাজার যাত্রী চলাচল করেছেন। এ পর্যন্ত আয় হয়েছে ৬ কোটি ২০ লাখ টাকা। আর একই সময়ে ব্যয় হয়েছে ৭ কোটি ৩৩ লাখ টাকা।

“সেই হিসাবে আমাদের ১ কোটি ১৩ লাখ টাকা বেশি ব্যয় হয়েছে,” বলেন সিদ্দিক।

গত বছরের ২৮ ডিসেম্বর ঢাকার মেট্রোরেল চালু হয়েছিল, যার মধ্য দিয়ে বাংলাদেশে বৈদ্যুতিক ট্রেনের যাত্রা শুরু হয়।

৩৩ হাজার ৪৭১ কোটি ৯৯ লাখ টাকা ব্যয়ে উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ১৬ কিলোমিটার দীর্ঘ এই মেট্রোরেল নির্মাণের কাজ চলছে। এর মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পথে চলাচল শুরু হয়েছে।

Also Read: মেট্রোরেলে চড়ে যোগাযোগের নতুন পর্বে ঢাকা

মেট্রো পরিচালনায় খরচের খাত দেখিয়ে সিদ্দিক বলেন, “সবচেয়ে বড় অংশ খরচ হয়েছে বিদ্যুৎ বিলে। সাম্প্রতিক সময়ে বিদ্যুতের দামও বেড়েছে। সংশ্লিষ্টদের আমরা ডেকেছি, বিদ্যুতের ক্ষেত্রে আমাদের একটা মূল্য ঠিক করে দেওয়ার জন্য। আমাদের দ্বিতীয় প্রধান ব্যয় মেট্রোরেলে কর্মরতদের বেতন বাবদ। এছাড়া অন্য খরচ রয়েছে।”

আংশিক পথে দিনের একটি অংশে এখন মেট্রোরেল চলছে। সব স্টেশনে ট্রেন থামছেও না। ধীরে ধীরে চলাচলের সময় বাড়ানো হচ্ছে, স্টেশনগুলোও খুলছে ধাপে ধাপে। ডিসেম্বরের মধ্যে মতিঝিল পর্যন্ত চলাচল শুরুর আশাও করা হচ্ছে।

মেট্রোরেল পুরোদমে চালু হলে আয়-ব্যয়ের পার্থক্য কমে আসবে বলে মনে করেন ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক সিদ্দিক।

তিনি বলেন, “পরিপূর্ণভাবে মেট্রোরেল চালু না হলে প্রকৃত চিত্র পাওয়া যায় না। পরিকল্পনার অংশ হিসেবে আমাদের আরও দুটা স্টেশন চালু হচ্ছে। যেখানে নতুন নতুন যাত্রী যোগ হবে। অন্যদিকে এখন রমজান মাস। প্রথম দিকে একটা টুরিস্ট পয়েন্টের মতো ব্যাপক জনসমাগম হত, যে জায়গাতে এখন ভাটা পড়েছে।”