মেট্রোরেল চলবে ১২ ঘণ্টা, বন্ধ শুক্রবার

পিক আওয়ারে ১০ মিনিট পরপর এবং অফ পিক আওয়ারে ১৫ মিনিট পরপর ট্রেন ছাড়বে

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2023, 06:28 AM
Updated : 18 May 2023, 06:28 AM

ঢাকার উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চলাচলের সময় আরও ছয় ঘণ্টা বাড়ছে, সেই সঙ্গে বদলাচ্ছে সাপ্তাহিক বন্ধের দিন। 

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) এমডি এম এ এন ছিদ্দিক জানিয়েছেন, আগামী ৩১ মে থেকে মেট্রোরেল চলবে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। সেই সাথে মঙ্গলবারের বদলে প্রতি সপ্তাহের শুক্রবার বন্ধ থাকবে চলাচল।

বৃহস্পতিবার রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনে এক সংবাদ সম্মেলনে এই নতুন সময়সূচি ঘোষণা করে তিনি বলেন, “আমরা মেট্রোরেল চলার সময় বাড়ানোর কথা আগেই বলেছিলাম। সে অনুযায়ী আমরা সময়সূচিতে পরিবর্তন এনেছি।"

এম এ এন ছিদ্দিক বলেন, নতুন সূচি অনুযায়ী সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত ‘পিক আওয়ার’ ধরা হবে। এসময় প্রতি ১০ মিনিট পর পর দুই দিক থেকেই মেট্রো স্টেশনে ট্রেন আসবে।

আর বেলা ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত যাত্রীর চাপ কম থাকে বলে ওই সময়টা ‘অফ পিক আওয়ার’ ধরা হবে। ওই সময় ১৫ মিনিট পরপর ট্রেন ছাড়বে।

আবার বেলা ৩ টা থেকে সন্ধ্যা ৬টা আরেকটি ‘পিক আওয়ার’ হবে। সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত ধরা হবে অফ পিক আওয়ার।

সাপ্তাহিক ছুটির দিনে পরিবর্তন আনার কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, "এখন মেট্রোরেলে সাপ্তাহিক ছুটি মঙ্গলবার। এটার কিছু মেজর মেনটেইনেন্স লাগে। একদিন বন্ধ রাখতেই হয়। যাত্রী যারা নিয়মিত চড়েন, তাদের সাথে কথা বলে চাহিদা বিবেচনায় আমরা ৩১ মে থেকে সপ্তাহের শুক্রবার মেট্রোরেল চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।"

গত রোজার ঈদে মেট্রোরেল চালু থাকলেও আসন্ন ঈদুল আজহার দিন বন্ধ থাকবে বলে জানিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত অংশে ট্রেন চলাচলের উদ্বোধন করেন। পরদিন থেকেই যাত্রী চলাচল শুরু হয় দেশের প্রথম বৈদ্যুতিক ট্রেনটিতে। পরে ধাপে ধাপে এই পথের মাঝের নয়টি স্টেশন খুলে দেওয়া হয়।

এই নয়টি স্টেশন হল- উত্তরা উত্তর (দিয়াবাড়ী), উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১০, মিরপুর-১১, কাজীপাড়া, শ্যাওড়াপাড়া ও আগারগাঁও।

শুরুতে ১০ মিনিট পরপর ট্রেন চলছিল সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। যাত্রী চাহিদার কথা বিবেচনা করে এপ্রিলের শুরুতে ওই সময় দুই ঘণ্টা বাড়নো হয়। এখন তা বাড়ল আরও ছয় ঘণ্টা।

ধারাবাহিকভাবে সময় বাড়িয়ে জুলাই মাস থেকে মধ্যরাত পর্যন্ত মেট্রোরেল চলাচল করবে বলে আগেই জানিয়েছিল কর্তৃপক্ষ। 

পুরনো খবর:

Also Read: মেট্রোরেল: আগারগাঁও-উত্তরা রুটের সব স্টেশন চালু

Also Read: মেট্রোরেল চলার সময় দুই ঘণ্টা বাড়ছে

Also Read: ছুটির দিনে মেট্রোরেলে

Also Read: মেট্রোরেলের উদ্বোধনে খুললো নতুন যুগের দুয়ার

Also Read: মেট্রোরেলের ৩ মাসে আয়ের চেয়ে ব্যয় কোটি টাকা বেশি

Also Read: মেট্রোরেলে চড়ে যোগাযোগের নতুন পর্বে ঢাকা