সবাইকে ডেকে এনে সহযোগিতা চাইল ফায়ার সার্ভিস

ঢাকার বিভিন্ন মার্কেট সমিতির নেতাদের নিয়ে সভা করে দিক-নির্দেশনা দেওয়া হল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2023, 01:41 PM
Updated : 17 April 2023, 01:41 PM

শুষ্ক আবহাওয়ায় তাপমাত্রা বেড়ে যাওয়ার মধ্যে একের পর এক অগ্নিকাণ্ডের প্রেক্ষাপটে আগুনের ঝুঁকি এড়াতে ব্যবসায়ীদের সহযোগিতা চেয়েছে ফায়ার সার্ভিস।

সোমবার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে ঢাকার বিভিন্ন মার্কেট সমিতির নেতাদের নিয়ে মতবিনিময় সভা করে অগ্নি নির্বাপনের এই বাহিনী।

সেখানেই অগ্নিঝুঁকি নিরসনে দোকান মালিক-ব্যবসায়ীদের সহযোগিতা চাওয়া হয় বলে ফায়ার সার্ভিসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

দিনব্যাপী এই মতবিনিময় সভায় গাউছিয়া মার্কেট, রাজধানী সুপার মার্কেট, নিউ রাজধানী সুপার মার্কেট, মৌচাক মার্কেট, গুলিস্তান পাতাল মার্কেট, বরিশাল প্লাজা, বঙ্গ হোমিও মার্কেট, আজাহার মার্কেট, এনেক্সকো টাওয়ার মার্কেট, ওয়ান স্টার হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট, গোল্ডেন প্লাজা মার্কেট, বঙ্গবাজার কমপ্লেক্স মহানগর ইউনিট মার্কেটের ব্যবসায়ী সমিতির নেতা, হোটেল ও দোকানের মালিকরা, ক্ষুদ্র ব্যবসায়ীসহ মার্কেটের পাহারাদাররা অংশ নেন।

গত কিছু দিনে বড় কয়েকটি অগ্নিকাণ্ডের পর অগ্নি ঝুঁকির আলোচনা এবং তা এড়াতে তৎপরতা উভয়ই বেড়েছে।

বৃষ্টিহীন এপ্রিলে তাপমাত্রা প্রতিদিনই বাড়ছে; শুষ্ক এই আবহাওয়া আগুনের ঝুঁকি তৈরি করছে। পাশাপাশি রাজধানীর বিভিন্ন মার্কেট আগে থেকে ছিল অগ্নি ঝুঁকিতে।

এরমধ্যে গত ৪ এপ্রিল ভয়াবহ আগুনে পুড়ে যায় বঙ্গবাজার মার্কেট। আগুনে ক্ষতিগ্রস্ত হয় এনেক্সকো টাওয়ারসহ আশপাশের অন্তত চারটি মার্কেট। সেই মার্কেটগুলোর ব্যবসায়ী নেতারাও মতবিনিময় সভায় ছিলেন।

বঙ্গবাজারে আগুন লাগার ১১ দিনের মাথায় আগুন লাগে নিউ সুপার মার্কেটে। তার দুদিন আগে গত বৃহস্পতিবার নবাবপুরে ২০টির মতো গুদাম পোড়ে।

এরপর রোববার রাতে আগারগাঁওয়ে একটি তুলার গুদাম পোড়ে। সোমবার ফায়ার সার্ভিসের মতবিনিময় সভার দিনই অগ্নিকাণ্ড ঘটে উত্তরার বিজিবি মার্কেট এবং বায়তুল মোকাররম মার্কেটে।

একের পর এক অগ্নিকাণ্ডে ফায়ার সার্ভিসের উপর চাপ বেড়েছে। কেননা এই বাহিনীকে এখন আগুন নেভাতে বিভিন্ন দিকে ছুটতে হচ্ছে।

মতবিনিময় সভায় ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী দোকান মালিক-ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, “জীবন ও সম্পদের সুরক্ষা দেওয়ার জন্য মার্কেট ও শপিং মলের অগ্নিনিরাপত্তা বৃদ্ধিতে সকলের সমন্বিত সহযোগিতা প্রয়োজন।

“আপনারা আন্তরিক হলেই কেবল ভবিষ্যতে বঙ্গবাজার ও নিউ মার্কেটের মতো ভয়াবহ অগ্নিদুর্ঘটনা থেকে আপনাদের প্রিয় প্রতিষ্ঠান রক্ষা করা সম্ভব হবে।”

যেসব মার্কেটে আগুন লাগছে, সেগুলোর অগ্নি ঝুঁকির সতর্কতা আগেই দিয়েছিল ফায়ার সার্ভিস। কিন্তু কেউ তাতে কান দেয়নি। বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের পর ফায়ার সার্ভিস নতুন করে ঝুঁকিপূর্ণ মার্কেটগুলোর তালিকা দিয়েছে।

সভায় পরিচালক তাজুল ইসলাম বিভিন্ন মার্কেট পরিদর্শনের ফলাফল অনুযায়ী অগ্নিনিরাপত্তার দিক থেকে নানা অসঙ্গতি তুলে ধরেন। এসব সমস্যা সমাধানে করণীয় বিষয়েও মার্কেট সমিতির নেতাদের ধারণা দেন তিনি।

ব্যবসায়ী ও দোকান মালিক সমিতির নেতারা ফায়ার সার্ভিসের পরামর্শ অনুযায়ী তারা তাদের মার্কেট ও শপিং মলের অগ্নিঝুঁকি নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বলে ফায়ার সার্ভিসের সংবাদ বিজ্ঞপ্তিতে জানান হয়।