বৃষ্টি বাড়তে পারে, মধ্য জুলাইয়ে বন্যার শঙ্কা

দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোতে পানি বাড়ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2023, 01:50 PM
Updated : 2 July 2023, 01:50 PM

মাঝ আষাঢ়ে দেশজুড়ে যে বর্ষণ চলছে, আগামী দুদিন তা আরও বাড়ার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে নদীর পানি বেড়ে মধ্য জুলাইয়ে স্বল্প মেয়াদী বন্যার আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের রোববার সন্ধ্যায় দেওয়া পূর্বাভাসে জানান হয়েছে, পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। তবে এতে পরিবর্তন আসবে না দিন ও রাতের তাপমাত্রায়। 

এ দিন সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ পরিমাণ ১৮৯ মিলিমিটার বৃষ্টিপাত দেখেছে নেত্রকোণার মানুষ। এই সময়ে ময়মনসিংহ ও সিলেটে ‍বৃষ্টিপাতের পরিমাণ ছিল যথাক্রমে ১৬৪ ও ১৫২ মিলিমিটার।

ঢাকায় গত ২৪ ঘণ্টায় ১১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। মধ্য ও উত্তরাঞ্চলের তুলনায় দক্ষিণাঞ্চলে বৃষ্টি হয়নি বললেই চলে।

আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এখন যে বৃষ্টি, তা টানা বৃষ্টি না। যেটা হবে, বৃষ্টিপাতের স্থানের পরিবর্তন হবে। যেমন দেশের উত্তরে বৃষ্টিপাত বাড়বে, দক্ষিণে একটু সম্ভাবনা কম হতে পারে। কম বলতে পরিমাণে কম হবে।"

২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের বেশিরভাগ জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

নদীর পানি বাড়ছে

চলতি মাসে ভারি বর্ষণে উত্তর পূর্বাঞ্চল হয়ে মধ্যাঞ্চলেও বন্যার শঙ্কা রয়েছে। রোববার আবহাওয়া অধিদপ্তরের জুলাই মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে এমন আশঙ্কার প্রকাশ ঘটে।

অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান বলেন, জুলাই মাসে মৌসুমী ভারি বর্ষণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল, উত্তর-মধ্যাঞ্চল এবং মধ্যাঞ্চলের কিছু স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। অন্যদিকে দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কয়েকটি স্থানে স্বল্পমেয়াদী আকস্মিক বন্যা হতে পারে।

বঙ্গোপসাগরে দুয়েকটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি মৌসুমী নিম্নচাপে রূপ নিতে পারে বলেও জানান তিনি। তবে আষাঢ়-শ্রাবণের এ সময়ে দেশে বিচ্ছিন্নভাবে গরমের আঁচ থাকতে পারে।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানি বৃদ্ধি পাচ্ছে।

সুরমা, পুরাতন-সুরমা, যাদুকাটা, সারিগোয়াইন, খোয়াই, সোমেশ্বরি, ভোগাই-কংসের পানি দ্রুত বৃদ্ধি পেয়ে সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোণার নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি করতে পারে।

নেত্রকোণার কলমাকান্দা উপজেলায় সোমেশ্বরী নদীর পানি বিপৎসীমার ১৪ সেন্টিমিটার উপর দিয়ে বইছে। গত ২৪ ঘণ্টায় এই স্টেশনে পানি বেড়েছে ৯ সেন্টিমিটার। 

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের কর্মকর্তা পার্থ প্রতীম বড়ুয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দেশের ভেতরের বৃষ্টিপাত আমাদের এখানে বন্যা তৈরি করে না। বন্যা হয় উজানে বৃষ্টি বাড়লে। এখন পর্যন্ত যে তথ্য আমাদের হাতে আছে, তাতে নেত্রকোণার কলমাকান্দায় বন্যা পরিস্থিতি আছে।

“আর নতুন করে আজ সকালে সুনামগঞ্জে সুরমা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করেছে। বিকেল পর্যন্ত এই নদীর পানি বিপৎসীমার ১১ সেন্টিমিটার উপর দিয়ে বইছে।"

ব্রহ্মপুত্র-যমুনা ও পদ্মার পানি স্থিতিশীল থাকলেও গঙ্গার পানি বৃদ্ধি পাচ্ছে উল্লেখ করে পূর্বাভাসে বলা হয়, আগামী ৪৮ ঘণ্টায়ও পানি বাড়তে পারে।

উজানে ভারি বৃষ্টির পূর্বাভাস থাকায় আগামী ৪৮ ঘন্টায় উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা, দুধকুমার নদীর পানি দ্রুত বৃদ্ধি পেতে পারে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। আর তিস্তা নদীর ডালিয়া পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে আগামী ২৪ ঘণ্টায়।