কমছে তাপমাত্রা, মাঘের শেষার্ধে শৈত্যপ্রবাহের আভাস

মঙ্গলবার পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2023, 11:14 AM
Updated : 1 Feb 2023, 11:14 AM

মাঘের শেষভাগে ফের বাড়ছে শীতের আমেজ; আগামী কয়েকদিনের মধ্যে কোথাও কোথাও শৈত্যপ্রবাহের আভাস দিয়েছে আবহাওয়া বিভাগ।

মঙ্গলবার পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা জানান, মাঘের দ্বিতীয়ার্ধ চলছে। আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাত-দিনের তাপমাত্রার পার্থক্য ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা থাকতে পারে।

Also Read: মাঘের শীতে কাঁপছে দেশ, শৈত্যপ্রবাহ আরও কয়েকদিন

Also Read: শৈত্যপ্রবাহ শেষে ঝড়-বৃষ্টির আভাস

“আগামী কয়েক দিনের মধ্যে কোনো কোনো এলাকায় মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। মাঘের শেষ সময়ে এক দফা শৈত্যপ্রবাহ থাকতে পারে।”

চলতি মৌসুমে এর মধ্যে তিন দফা শৈত্যপ্রবাহ বয়ে গেছে। এর মধ্যে জানুয়ারির প্রথমার্ধে বিস্তীর্ণ জনপদে টানা কয়েক দিন মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বিরাজ করে। ২০ জানুয়ারি মৌসুমের সর্বনিম্ন, ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় মৌলভীবাজারের শ্রীমঙ্গলে।

তবে মাঘের মাঝামাঝি সময়ে কয়েকদিনের আবহাওয়া তুলনামুলক উষ্ণ ছিল। মঙ্গলবার থেকে ফের শীতের ভাব বেড়েছে। এরই মধ্যে আগামী কয়েকদিনের মধ্যে কিছু এলাকায় শীতের অনুভূতি বাড়বে বলে শাহনাজ সুলতানা জানান।

তিনি বলেন, দক্ষিণ বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি নিম্নচাপ অবস্থান করছে। এটি শ্রীলঙ্কা উপকূলের দিকে হওয়ায় এর প্রভাব বাংলাদেশে পড়বে না। এটি আরও পশ্চিম-দক্ষিণ পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

বাংলাদেশে শীতের মৌসুম ধরা হয় ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত। এ সময় শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল এবং নদ-নদী অববাহিকায় মাঝারি বা ঘন কুয়াশা এবং অন্যান্য স্থানে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকে।

ঋতু পরিবর্তনের সন্ধিক্ষণে এ সময়ে ‘আবহাওয়াগত’ সামান্য পরিবর্তনও থাকে। দিন বারো পরে আসছে বসন্ত। তবে এর আগেই গাছে গাছে পাতা ঝরার দিন শুরু হয়ে গেছে। বসন্তের শুরুতে বিশেষ করে ফেব্রুয়ারির দ্বিতীয়ার্ধে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ঝড়-বৃষ্টি এবং শিলা বৃষ্টির প্রবণতা থাকে।