ফেব্রুয়ারিতে দুটি মৃদু শৈত্যপ্রবাহের পূর্বাভাস

জানুয়ারি মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা এই সময়ের স্বাভাবিক গড়ের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াস কম ছিল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2024, 04:40 PM
Updated : 1 Feb 2024, 04:40 PM

পৌষের শেষে আর মাঘের শুরুতে হাড় কাঁপানো শীতের অবসানে দেশবাসী কিছুটা স্বস্তিতে। তবে ফেব্রুয়ারিতেই শীত আবার বাড়ার আভাস দিচ্ছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, চলতি মাসের প্রথমার্ধে দেশের উত্তর, পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি থেকে দুটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে ক্রমান্বয়ে বাড়বে দিন ও রাতের তাপমাত্রা।

বৃহস্পতিবার আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান স্বাক্ষরিত দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এই তথ্য জানানো হয়।

বড় এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়; ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়।

জানুয়ারি মাসে ৩ ধাপে দেশের অনেক জায়গায় মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যায়। গত ২৮ জানুয়ারি তেতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, জানুয়ারি মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা এই সময়ের স্বাভাবিক গড়ের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াস কম ছিল। গড় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি সেলসিয়াস কম ছিল। তবে সর্বনিম্ন তাপমাত্রা এই সময়ের গড়ের সমান ছিল।

পূর্বাভাস অনুযায়ী মাসজুড়ে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। মাসের শেষে কোথাও-কোথাও বজ্রসহ বৃষ্টিও হতে পারে। নেই ঘূর্ণিঝড় বা নিম্নচাপের আভাস।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট বিভাগের কিছু-কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, ময়মনসিংহের বিভাগের দুই-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

ঘন কুয়াশার কারণে অভ্যন্তরীণ নৌ-পরিবহন যোগাযোগ সাময়িক বিঘ্ন ঘটতে পারে। রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে, তবে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।