ক্যাসিনোবিরোধী অভিযান নিয়ম মেনেই: র‍্যাব

সম্প্রতি ঢাকার সাবেক দুই কাউন্সিলরের সংবাদ সম্মেলনের পর র‌্যাবের এই বক্তব্য এল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2023, 12:04 PM
Updated : 1 June 2023, 12:04 PM

চার বছর আগে আলোচিত ক্যাসিনোবিরোধী অভিযানে গ্রেপ্তার ঢাকার দুইজন কাউন্সিলরের সংবাদ সম্মেলনের প্রেক্ষাপটে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন- র‌্যাব বলছে, নিয়ম মেনেই সেই অভিযান চালানো হয়েছিল।

বৃহস্পতিবার কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে এক প্রশ্নে বাহিনীর আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, অর্থ আত্মসাৎসহ নানা অভিযোগে ২০১৯ সালে অভিযান পরিচালিত হয়েছিল। এসব অভিযানের পর অনেক মামলা তদন্তাধীন রয়েছে।

ঢাকার দুই সাবেক কাউন্সিলর হাবিবুর রহমান মিজান ও তারেকুজ্জামান রাজীব গত রোববার সংবাদ সম্মেলন করে র‌্যাবের ক্যাসিনোবিরোধী অভিযান নিয়ে প্রশ্ন তোলেন। তারা দুইজন গ্রেপ্তার হয়েছিলেন র‌্যাবের হাতে।

র‌্যাব কর্মকর্তা মঈন জানান, তাদের দুজনের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা তদন্তাধীন রয়েছে ।

কাউন্সিলরদের সংবাদ সম্মেলনের মাধ্যমে অভিযানকে ‘প্রশ্নবিদ্ধ’ করা হচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেন, “এতদিন পর সংক্ষুব্ধ হয়ে কেউ নিজেদের নির্দোষ দাবি করতেই পারেন। তবে বেশকিছু মামলা তদন্তাধীন এবং আদালতে বিচারাধীন আছে। আদালতই বলবেন কারা দোষী, কারা নির্দোষ।”

কমান্ডার মঈন বলেন, “সাবেক দুই কাউন্সিলের যে অভিযোগ, তা সংক্ষুব্ধ হয়ে যে কেউ করতে পারেন। তবে আমাদের যে ক্যাসিনোবিরোধী অভিযান তা দেশবাসী দেখেছেন। একটি শ্রেণি দুর্নীতির মাধ্যমে মানুষের অর্থ আত্মসাৎ করছে- এমন অভিযোগের ভিত্তিতেই আমাদের অভিযান ছিল।”

তখন আরও অনেক অভিযান পরিচালিত হয়েছে জানিয়ে তিনি বলেন, “২০১৯ সালে আমরা অভিযান চালিয়েছি। তাদের সুনির্দিষ্ট কোনো অভিযোগ থাকলে র‍্যাব সদরদপ্তর, বিজ্ঞ আদালত বা পুলিশ সদর দপ্তরে অভিযোগ জানাতে পারতেন। এতদিন পর তারা নিজেদের ‘নির্দোষ’ দাবি করছেন! এটা সংক্ষুব্ধ ব্যক্তি হিসেবে করতে পারেন।”

২০১৯ সালে আইনশৃঙ্খলা বাহিনীর ওইসব অভিযানে সরকার সমর্থক বিভিন্ন সংগঠনের বেশ কয়েকজন নেতাও গ্রেপ্তার হন। অভিযানগুলোতে বিভিন্ন ক্লাব থেকে ক্যাসিনো চালানোর সরঞ্জাম, বিপুল পরিমাণ অর্থ এবং মাদকও জব্দ করা হয়।