এসএসসি: প্রশ্ন ফাঁসের গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান

আগামী বৃহস্পতিবার থেকে এসএসসি ও সমমানের পরীক্ষায় বসবে মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2022, 09:37 AM
Updated : 13 Sept 2022, 09:37 AM

আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্ন ফাঁসের গুজব ছড়ালে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়রি দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতীয় শিক্ষা রূপরেখার অনলাইন প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে তিনি এ বিষয়ে কথা বলেন।

এসএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, “কারও পক্ষেই প্রশ্ন ফাঁস করা সম্ভব নয়। কেউ এ বিষয়ে গুজব ছড়ালে, তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে।”

এর আগে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকারও এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রশ্নপত্র ফাঁসের গুজবসহ কোনো প্রকার অপপ্রচারে বিভ্রান্ত না হতে শিক্ষার্থী-অভিভাবকদের আহ্বান জানান।

শিক্ষামন্ত্রী এর আগে এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, এসএসসি ও সমমান পরীক্ষাকে কেন্দ্র করে আগামী ১২ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

নির্দেশনার পরও পরীক্ষার সময় কোচিং সেন্টার খোলা রাখা হয় কেন এমন প্রশ্নে মঙ্গলবার তিনি বলেন, “শিক্ষার্থীরা না এলে কোচিং সেন্টার এমনিতেই বন্ধ থাকবে। এরপরও যদি কোনো কোচিং সেন্টার খোলা রাখা হয়, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

পরীক্ষার এই সময় সন্তানদের কোচিং সেন্টারে না পাঠানোর জন্য অভিভাবকদের অনুরোধ জানান তিনি।

Also Read: এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ

আগামী বৃহস্পতিবার থেকে এসএসসি ও সমমানের পরীক্ষায় বসবে মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী।

এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার্থী ১৫ লাখ ৯৯ হাজার ৭১১জন। দাখিল পরীক্ষার্থী ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন। আর ভোকেশনাল শিক্ষার্থী ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন।

মহামারীর কারণে চার মাস পিছিয়ে গত ১৯ জুন চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তার আগ মুহূর্তে দেশের বিভিন্ন জেলায় বন্যা দেখা দেওয়ায় পরীক্ষা স্থগিত করা হয়। পরে ১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি পরীক্ষা শুরুর নতুন সূচি প্রকাশ করা হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক