সিলেট শহীদ মিনারে ভাড়া আদায়ের সিদ্ধান্তের প্রতিবাদ উদীচীর

উদীচী বলছে, ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশে নির্মিত এ মিনার সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকার কথা, সেখানে ভাড়া আদায়ের কোনো সুযোগ নেই।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2023, 10:11 AM
Updated : 3 March 2023, 10:11 AM

সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ ব্যবহারের জন্য ভাড়া আদায়ের সিদ্ধান্তের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সংস্কৃতি সংগঠন উদীচী শিল্পীগোষ্ঠী।  

শুক্রবার এক বিবৃতিতে সিলেট সিটি করপোরেশনের এমন সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান রেখেছে এ সংগঠন। 

সংগঠনের কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান এবং সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে যৌথ বিবৃতিতে বলেন, "ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশে নির্মিত এ মিনার সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকার কথা। এটি রক্ষণাবেক্ষণ এবং সার্বিক তত্ত্বাধানের দায়িত্বে থাকবে স্থানীয় প্রশাসন। কিন্তু, এর বিনিময়ে কোন ধরনের ভাড়া বা অর্থ কারো কাছ থেকে নেওয়ার সুযোগ নেই।"

বিবৃতিতে বলা হয়, “গণমাধ্যমে প্রকাশিত সংবাদে জানা গেছে, সিটি কর্পোরেশন জানিয়েছে

মার্চ মাস থেকে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ ব্যবহার করতে গেলে নির্ধারিত হারে ভাড়া দিতে হবে। এটি বীর ভাষা শহীদদের প্রতি অসম্মান এবং সাধারণ মানুষের গণতান্ত্রিক অধিকারের পরিপন্থী বলে মনে করে উদীচী।" 

উদীচীর সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, "শহীদ মিনার প্রাঙ্গণে এটিএম বুথ স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে বলেও গণমাধ্যমে প্রকাশিত সংবাদে জানা গেছে। এর মানে দাঁড়াচ্ছে, শহীদ মিনারের মত পবিত্র প্রাঙ্গণকে বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহারের পাঁয়তারা চলছে। শুধু তাই নয়, উন্মুক্ত প্রাঙ্গণগুলোকে ভাড়া নির্ধারণ করে সীমাবদ্ধ করার মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনায় ভাস্বর, প্রগতিশীল, অসাম্প্রদায়িক ভাবধারার সাংস্কৃতিক কর্মকাণ্ডকে সংকুচিত করার হীন চক্রান্ত চলছে বলেও মনে করে উদীচী।" 

অবিলম্বে এ ধরনের সিদ্ধান্ত প্রত্যাহার করে এবং সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারকে সর্বসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত রাখার দাবি রেখেছে উদীচী।