সুদান থেকে প্রথম দলে ঢাকা ফিরলেন ১৩৬ জন

যারা বাকি আছেন, তাদেরও শিগগিরই দেশে ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণমন্ত্রী ইমরান আহমদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2023, 05:45 AM
Updated : 8 May 2023, 05:45 AM

সংঘাতের মধ্যে তিন সপ্তাহ সুদানে আটকে থাকার পর সৌদি আরবের জেদ্দা হয়ে দেশে ফিরেছে বাংলাদেশিদের প্রথম দল।

১৩৬ জন বাংলাদেশির ওই দলটি সোমবার ভোরে জেদ্দা থেকে রওনা হয়ে বেলা সাড়ে ১০টার দিকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। বিমানবন্দরে তাদের স্বাগত জানান প্রবাসীকল্যাণমন্ত্রী ইমরান আহমদ।

তিনি বলেন, যারা বাকি আছেন, তাদেরও অতি সত্বর নিয়ে আসা হবে।

সুদানের দুই বাহিনীর মধ্যে সশস্ত্র সংঘাতের মধ্যে খার্তুম থেকে গত ২ মে রাতে পোর্ট সুদান পৌঁছান ৬৮২ বাংলাদেশি, সেখানে তাদেরকে একটি মাদ্রাসায় অস্থায়ীভাবে রেখে ফেরানোর কার্যক্রম চলছে।

শুরুতে পোর্ট সুদান থেকে জাহাজে জেদ্দায় নেওয়ার কথা ছিল এই বাংলাদেশিদের। শেষ পর্যন্ত সৌদি বিমান বাহিনীর ফ্লাইটে তিন দফায় তাদের ১৩৬ জনকে অন্য দেশের নাগরিকদের সঙ্গে জেদ্দায় পাঠানো হয়।

এ সময় তাদের স্বাগত জানান সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হকও সেখানে উপস্থিত ছিলেন।

প্রথম দফায় সুদান ছাড়তে পারা প্রবাসীদের মধ্যে নারী, শিশু ও অসুস্থ যাত্রীদের অগ্রাধিকার দেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস।

গত ১৫ এপ্রিলে সুদানে সশস্ত্র বাহিনী এসএএফ ও আধাসামরিক বাহিনী আরএসএফ এর মধ্যে লড়াই শুরু হওয়ার পর কয়েকশ মানুষ নিহত হয়েছেন। রাজধানী খার্তুম ও আশপাশের আবাসিক এলাকাগুলো যুদ্ধক্ষেত্রে পরিণত হওয়ায় বন্ধ হয়ে গেছে নাগরিক পরিষেবা।

এ অবস্থায় বিভিন্ন দেশ তাদের নাগরিকদের সুদান থেকে ফিরিয়ে নিতে উদ্যোগী হয়। বাংলাদেশও তার নাগরিকদের ফিরে আসার আহ্বান জানায়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সুদানে প্রায় দেড় হাজার বাংলাদেশির বসবাস। তাদের মধ্যে যারা দেশে ফেরার জন্য নিবন্ধন করেছেন, পর্যায়ক্রমে তাদের সবাইকে ফিরিয়ে আনা হবে।