এমআরটি পুলিশ পাবে ১৫টি গাড়ি

২৩১ সদস্যের এ ইউনিটের নেতৃত্ব দেবেন একজন ডিআইজি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2023, 01:30 PM
Updated : 24 May 2023, 01:30 PM

ঢাকার মেট্রোরেলের সার্বিক নিরাপত্তায় ম্যাস র‌্যাপিড ট্রানজিট বা এমআরটি পুলিশ ইউনিট গঠনের অনুমোদন দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী, ইউনিটটিতে ৩টি ক্যাডার পদ এবং ২২৮টি নন-ক্যাডার পদ থাকছে। তাদের জন্য বরাদ্দ থাকবে ১৫টি গাড়ি, যার মধ্যে রয়েছে একটি জিপ, চারটি পিকআপ ও ১০টি মোটরসাইকেল।

এমআরটি ইউনিটে ২৩১ সদস্যের নেতৃত্বে থাকবেন একজন ডিআইজি। প্রশাসনিক পদে থাকবেন ৩৫ জন আর চালু হওয়া এমআরটি লাইন-৬ এ থাকবেন ১৯৬ জন।

প্রশাসনিক পদে ডিআইজি ছাড়াও থাকবেন একজন পুলিশ সুপার, দুজন পরিদর্শক, চারজন এসআই, সাতজন এএসআই, পাঁচজন নায়েক, ১০ জন কনস্টেবল, একজন কম্পিউটার অপারেটর, একজন হিসাবরক্ষক, একজন উচ্চমান সহকারী এবং দুজন অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক।

আর এমআরটি লাইন-৬ এ থাকবেন একজন অতিরিক্ত পুলিশ সুপার, ছয়জন পরিদর্শক, দুজন এসআই, ৩৪ জন এএসআই ও ১৫৩ জন কনস্টেবল।

ঢাকার প্রথম মেট্রোরেল গত ডিসেম্বরে চালু হয়েছে। আরও পাঁচটি মেট্রোরেল লাইন হচ্ছে, যার আওতায় থাকছে ১২৮ কিলোমিটার যোগাযোগ ব্যবস্থা। ডিএমটিসিএলের এ যোগাযোগ নেটওয়ার্কে ৫১টি উড়াল ও ৫৩টি পাতাল স্টেশনসহ মোট ১০৪টি স্টেশন তৈরি হবে।

Also Read: ২৩১ জনবল নিয়ে চালু হচ্ছে এমআরটি পুলিশ

বিশাল এ স্থাপনা ও যাত্রীদের নিরাপত্তার দায়িত্ব পুলিশের হাতে দিতে এ বিশেষায়িত পুলিশ ইউনিট গঠন করা হচ্ছে। পুলিশ সদর দপ্তর মনে করছে, নিরাপত্তা, শৃঙ্খলা ও যাত্রী সুরক্ষায় পুলিশের একটি বিশেষ ইউনিট দরকার।

এছাড়া মেট্রোরেলের প্রতিটি স্টেশনে এটিএম বুথ, ইলেকট্রিক সরঞ্জাম ও দোকান থাকবে। এছাড়া যাত্রী নিরাপত্তার জন্য এজন্য প্রতিটি স্টেশনে পুলিশ ফাঁড়ির প্রস্তাব করা হয়েছে।

গত ডিসেম্বরে মেট্রোরেলের আগারগাঁও থেকে উত্তরার দিয়াবাড়ি পর্যন্ত উদ্বোধনের আগে ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানিয়েছিলেন, এমআরটি পুলিশ স্বতন্ত্রভাবে কাজ করবে।