রিভিউ খারিজ, ফালুর খালাসের রায় বহাল

২০০৮ সালের ২ জুন আদালত মোসাদ্দেক আলী ফালুকে পাঁচ বছর কারাদণ্ড, ৫ লাখ ৩৫ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরো এক বছরের কারাদণ্ড দেয়।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2023, 05:55 AM
Updated : 25 May 2023, 05:55 AM

ত্রাণের টিন আত্মসাতের মামলায় সাবেক সংসদ সদস্য মোসাদ্দেক আলী ফালুর খালাসের রায় বহাল রেখেছে আপিল বিভাগ।

আলোচিত এ মামলায় হাই কোর্টের রায়ের বিরুদ্ধে দুদকের করা রিভিউ বৃহস্পতিবার খারিজ করে এই আদেশ দেয় প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ।

ফালুর আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল এ তথ্য নিশ্চিত করেছেন।

মামলার বিবরণে জানা যায়, ত্রাণের টিন আত্মসাতের অভিযোগে ২০০৭ সালে আশুলিয়া থানার এসআই মো. ইসমাইল হোসেন দুদক আইনে মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে মামলা দায়ের করেন।

মামলায় বলা হয়, ঢাকা-১০ আসনের সংসদ সদস্য থাকার সময় সরকার দরিদ্রদের জন্য ৪ লাখ টাকার টিন বরাদ্দ করে। ফালু ত্রাণের সেসব টিন বিতরণ না করে তার লোকজনের মাধ্যমে আত্মসাৎ করেন।

ঢাকার ষষ্ঠ বিশেষ জজ সাক্ষ্য প্রমাণ গ্রহণ করে ২০০৮ সালের ২ জুন মোসাদ্দেক আলী ফালুকে পাঁচ বছর কারাদণ্ড, ৫ লাখ ৩৫ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরো এক বছরের কারাদণ্ড দেন।

পরে বিচারিক আদালতের এই রায়ের বিরেুদ্ধে আপিল করেন মোসাদ্দেক আলী ফালু। আপিলের শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ মো. দস্তগীর হোসেন ও বিচারপতি একেএম জহিরুল হকের হাই কোর্ট বেঞ্চ সাক্ষ্য প্রমাণ বিশ্লেষণ করে অভিযোগ প্রমাণিত না হওয়ায় ২০১৩ সালের ২২ মে তাকে বেকসুর খালাস দেন।

খালাসের ওই রায়ের বিরুদ্ধে দুদক আপিল করলে শুনানি নিয়ে হাই কোর্টের খালাসের রায় বহাল রাখে আপিল বিভাগ।