ধারণা (দুই)আর্টস-এর ওয়েব গ্যালারিতে শিল্পী সুব্রত দাশের ছবি

admin
Published : 1 August 2008, 11:37 AM
Updated : 1 August 2008, 11:37 AM

————————————
ছবির সংখ্যা: ২১
————————————


পারসেপশন ২৬, অ্যাক্রেলিক অন বোর্ড, ৯০ সেমি. x ৭৭ সেমি., ২০০৬

ঢাকার 'আলিয়ঁস ফ্রঁসেজে‌'-এ ২৫ জুলাই থেকে শুরু হয়েছে শিল্পী সুব্রত দাশের একক প্রদর্শনী: "পারসেপশন ২" (Perception II)। প্রদর্শনী চলবে আগস্টের ৬ তারিখ পর্যন্ত। এটি শিল্পীর দ্বিতীয় একক প্রদর্শনী। এর আগে ২০০৭ সালে চট্টগ্রামের 'আলিয়ঁস ফ্রঁসেজে‌' শিল্পীর প্রথম একক প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

এবারের প্রদর্শনীতে ছবির সংখ্যা ২১। আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকা-র সৌজন্যে আর্টস-এর ওয়েব গ্যালারিতে শিল্পীর আঁকা ছবি উপস্থাপন করা হলো। প্রদর্শনীর পরেও আর্টস-এর আর্কাইভে ছবিগুলি দেখা যাবে। প্রদর্শিত চিত্রকর্মের ছবি তুলেছেন সুব্রত দাশ নিজেই।

প্রদর্শনী বিষয়ে সুব্রত দাশের ভাষ্য

সাধারণ ভাষায় রূপ বা ফর্ম বলতে বস্তুর নিজস্ব বৈশিষ্ট্যের মধ্যে তার চরিত্রকে বোঝায়। কিন্তু যখন বস্তুর নিজস্ব বৈশিষ্ট্য থেকে তার উপর


…….
সুব্রত দাশ, জন্ম: চট্টগ্রাম, ১/৬/১৯৮১
…….
আরোপিত সম্বন্ধগুলোকে বিচ্ছিন্ন করা হয় তখন সে উপস্থাপনে তার মধ্যে তৃতীয় একটি ধারণার উদয় ঘটে।

"পারসেপশন" বা "ধারণা" শীর্ষক ধারাচিত্রে তৃতীয় একটি বাস্তব ফর্মের অবাস্তব, বিকৃত ও অতিরঞ্জিত রূপায়ণ হিসেবে শিল্পীর "তুলি"কে বেছে নিয়েছি। শিল্পচর্চার একজন পথিক হিসেবে "তুলি" আমার মনের ভাব প্রকাশের প্রধান হাতিয়ার। তুলি কথা বলে, চিত্রপটে "তুলি"-র নির্জীব বস্তগত কাঠামোর মধ্যে প্রাণের সঞ্চার ঘটিয়েছি কিছু রূপান্তরিত কাল্পনিক ইমেজের মধ্য দিয়ে। যেগুলোতে মানুষ, জীবন, প্রকৃতি ও সময়ের কথা নাটকীয়ভাবে উপস্থাপিত হয়েছে।

মূলত আমার চিত্রে "তুলি"কে নির্দিষ্ট কোনো ফর্মে আবদ্ধ রাখি নি। একে এর সাধারণ ব্যবহারিক চেতনা থেকে দূরে সরিয়েছি। ফর্মবিচ্ছিন্ন আকারময় রূপের বিকৃতি ঘটিয়ে বা অবাস্তবভাবে নিছক ধারণার কোনো অর্থ জুড়ে দিয়ে এর অস্তিত্বকে ভিন্ন অবস্থানে প্রতিস্থাপিত করেছি। যেটাকে সংক্ষেপে বলতে পারি "ট্রান্সফরমেশন" বা "রূপান্তর"-এর মাধ্যমে প্রকাশ।

এর আগে ২০০৭ সালে চট্টগ্রাম আলিঁয়স ফ্রঁসেজে অনুষ্ঠিত হওয়া "পারসেপশন" সিরিজটির ধারাবাহিক সম্প্রসারণ হচ্ছে বর্তমান প্রদর্শনীটি। এই প্রদর্শনীতে নতুন কিছু কাজের সংযোজন হিসেবে তুলির চলমান রূপান্তরিত ফর্মের সাথে আমাদের দেশীয় রিকশার কারুকার্যশোভিত ফর্ম, রাস্তার ব্যবহৃত বিভিন্ন সাংকেতিক চিহ্ন যেমন জেব্রা ক্রসিং, সিগনাল পোস্ট ইত্যাদির মধ্যে কাল্পনিক চরিত্র তৈরি করে বস্তুনির্ভর সময়ের সমাজ বাস্তবতার একটি রূপ দেওয়ার চেষ্টা করেছি। আমার শিল্পের মূল ভিত্তি হচ্ছে বস্তুর রূপান্তরিত প্রকাশ।

আমি আমার চারপাশের দৃশ্যমান ঘটনাগুলোর মধ্য দিয়ে জীবনের বাস্তবতার একটি রূপ দেখতে চাই। আমি জীবনকে রূপ দেয়ার তাগিদ অনুভব করি। এই প্রয়োজন থেকে আমার শিল্পসৃষ্টি। বস্তুর রূপান্তরিত আকৃতির বিভিন্নমুখী প্রকাশের মাধ্যমে দর্শকমনে আমি একটি বাস্তবিক ধারণা প্রদানের চেষ্টা করেছি।

————————————————-
প্রদর্শনীর ছবি
ছবি বড় সাইজে দেখতে ছবিতে ক্লিক করুন।