রাজ বব্বরের সাজা স্থগিত করেছে এলাহাবাদ হাই কোর্ট

পোলিং কর্মকর্তাকে মারধরের অভিযোগে হওয়া এই মামলায় ২০২২ সালের জুলাই মাসে বব্বরকে দোষীসাব্যস্ত করে দুই বছরের কারাদণ্ড দিয়েছিল ভারতের একটি ম্যাজিস্ট্রেট আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2024, 09:23 AM
Updated : 31 March 2024, 09:23 AM

কংগ্রেস নেতা এবং বলিউড অভিনেতা রাজ বব্বরের বিরুদ্ধে ২৮ বছর আগে হওয়া একটি মামলার সাজা স্থগিত করেছে এলাহাবাদ হাই কোর্টের লক্ষ্ণৌ বেঞ্চ।

এনডিটিভি জানায়, ১৯৯৬ সালে ভারতে লোকসভা নির্বাচনে ভোট গ্রহণের সময় এক নির্বাচনী কর্মকর্তাকে মারধরের অভিযোগে রাজ বব্বরের বিরুদ্ধে ওই মামলা হয়।

ওই বছর ২ মে মামলাটি করেছিলেন পোলিং কর্মকর্তা কৃষ্ণা সিং রানা। ওই সময় রাজ বব্বর সমাজবাদী পার্টির নেতা ছিলেন।

যে মামলায় ২০২২ সালের জুলাই মাসে বব্বরকে দোষীসাব্যস্ত করে দুই বছরের কারাদণ্ড দিয়েছিল একটি ম্যাজিস্ট্রেট আদালত। ওই রায়ের বিরুদ্ধে সেশন কোর্টে আপিল করেন বব্বর।

তখন সেশন কোর্ট রাজ বব্বরের আপিল আবেদন গ্রহণ করে তার জামিন দিলেও ম্যাজিস্ট্রেট আদালতের রায়ে স্থগিতাদেশ দিতে অস্বীকৃতি জানায়।

আপিল আবেদনে রাজ বব্বরের আইনজীবীরা দাবি করেন, বিচারিক আদালত শুনানির সময় গুরুত্বপূর্ণ সাক্ষীদের বিবৃতি যথাযথভাবে মূল্যায়ন করে দেখেনি। রাজ্য সরকার থেকে এর বিরোধিতা করা হয়।

সেশন কোর্ট থেকে সাজা স্থগিতের আদেশ দিতে অস্বীকৃতির বিরুদ্ধে ৭১ বছর বয়সী বব্বর আপিল আদালতের দ্বারস্ত হন।

শুক্রবার আপিল আদালতের রায়ে বলা হয়, যেহেতু বব্বর পাঁচবারের এমপি এবং নির্বাচন কমিশন সম্প্রতি ভারতে জাতীয় নির্বাচনের তারিখ ঘোষণা করেছে তাই রাজ বব্বরের জন্য বর্তমান আবেদন জমা দিতে পারা ‘খুবই গুরুত্বপূর্ণ এবং আদালত এর গুরুত্ব অস্বীকার করতে পারে না’।

বব্বরের সাজা স্থগিতের আদেশ দেওয়ার পাশাপাশি আপিল আদালত থেকে রাজ্য সরকারকে এই মামলায় কাউন্টার-এফিডেভিট জমা দিতে নির্দেশ দিয়েছে।

আগামী ১ মে ২০২৪ এই মামলার শুনানির পরবর্তী তারিখ ধার্য করা হয়েছে।