তাইওয়ানের জাতীয় নির্বাচনে ভোট গ্রহণ শেষে গণনা শুরু

স্থানীয় সময় সন্ধ্যার মধ্যেই প্রেসিডেন্ট নির্বাচনের জয়-পরাজয় নির্ধারিত হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2024, 09:56 AM
Updated : 13 Jan 2024, 09:56 AM

তাইওয়ানের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শেষ হওয়ার পর গণনা শুরু হয়েছে। এই নির্বাচনকে ‘যুদ্ধ ও শান্তির মধ্যে একটিকে বেছে নেওয়া’ বলে অভিহিত করেছে চীন।

শনিবার স্থানীয় সময় বিকাল ৪টায় ভোট গ্রহণ শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যেই হাতে হাতে ভোট গণনা শুরু হয়ে যায়। সন্ধ্যার মধ্যেই প্রেসিডেন্ট নির্বাচনের জয়-পরাজয় নির্ধারিত হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। এরপর পরাজিত প্রার্থী পরাজয় স্বীকার করে নেবেন এবং জয়ী প্রার্থী বিজয় ভাষণ দেবেন বলে জানিয়েছে রয়টার্স।  

বহুদিন ধরে কর্তৃত্ববাদী শাসন ও সামরিক আইন চলার পর ১৯৯৬ সাল থেকে তাইওয়ানে সরাসরি নির্বাচনের মধ্যমে প্রেসিডেন্ট বেছে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়। তারপর থেকে তাইওয়ানে গণতান্ত্রিক নির্বাচনের মাধ্যমে সরকার পরিবর্তনের ধারা অব্যাহত আছে।

তাইওয়ানের ক্ষমতাসীন ডেমোক্র্যাটি প্রোগ্রেসিভ পার্টি (ডিপিপি) তৃতীয়বারের মতো ক্ষমতায় আসার জন্য নির্বাচনী লড়াইয়ে নেমেছে। তাদের প্রার্থী ভাইস প্রেসিডেন্ট লাই চিং-তে। ডিপিপি তাইওয়ানের পৃথক পরিচয়ের পক্ষে আর তারা দ্বীপটির উপর চীনের মালিকানার দাবি প্রত্যাখ্যান করে আসছে।

লাইয়ের প্রতিদ্বন্দ্বী প্রার্থী দুইজন। এদের একজন তাইওয়ানের প্রধান বিরোধীদল কুয়োমিনটাং (কেএমটি) এর প্রার্থী হু যু-ই, অপরজন অপেক্ষাকৃত নবীন দল তাইওয়ান পিপলস পার্টির (টিপিপি) প্রার্থী রাজধানী তাইপের সাবেক মেয়র কো ওয়েন-জে।    

হু চীনকে পছন্দ করেন, এ কারণে লাই তাকে বেইজিংপন্থি বলেছেন; কিন্তু হু তা প্রত্যাখ্যান করেছে। এর বাইরে তাওয়ানিদের জীবনমানের দিকে মনোযোগ দেওয়া কো বিশেষভাবে তরুণদের মধ্যে জনপ্রিয়, তার উল্লেখ করার মতো একটি সমর্থক গোষ্ঠী আছে।    

তাইওয়ানের বর্তমান প্রেসিডেন্ট সাই ইং ওয়েন পরপর দুই মেয়াদে ক্ষমতায় থাকায় সংবিধান অনুযায়ী তিনি আর নির্বাচনে প্রার্থী হতে পারেননি।