বিনিয়োগের তথ্য গোপন, যুক্তরাষ্ট্রে মর্মন গির্জাকে জরিমানা

মর্মর সম্প্রদায়ের এই গির্জা মূলত চার্চ অব জেসাস ক্রাইস্ট অব লেটার-ডে সেইন্টস বা এলডিএস নামে পরিচিত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2023, 09:27 AM
Updated : 22 Feb 2023, 09:27 AM

হাজার হাজার কোটি ডলারের শেয়ারের তথ্য গোপন রাখার দায়ে যুক্তরাষ্ট্রে মর্মন সম্প্রদায়ের গির্জা ও এর বিনিয়োগ কোম্পানিকে ৫০ লাখ ডলার জরিমানা দিতে হচ্ছে।

মর্মর সম্প্রদায়ের এই গির্জা মূলত চার্চ অব জেসাস ক্রাইস্ট অব লেটার-ডে সেইন্টস বা এলডিএস নামে পরিচিত।

এই এলডিএস এবং বিনিয়োগকারী কোম্পানি এনসাইন পিক এডভাইজারস তিন হাজার ২০০ কোটি ডলারের স্টক পোর্টফোলিও বা শেয়ারর কথা গোপন রাখতে একাধিক ‘শেল’ কোম্পানিকে ব্যবহার করেছিল, বলছে যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) ।

এজন্য এনসাইন পিককে ৪০ লাখ ডলার ও গির্জাকে ১০ লাখ ডলার জরিমানা দিতে হবে; তবে উভয় প্রতিষ্ঠানই কোনো অন্যায় করার কথা অস্বীকার করেছে বলে জানিয়েছে বিবিসি।

এসইসির ডিভিশন অব এনফোর্সমেন্টের পরিচালক গুরবীর গ্রেওয়াল এক বিবৃতিতে বলেছেন, “আমাদের ভাষ্য হচ্ছে, এলডিএস গির্জার বিনিয়োগ ব্যবস্থাপক, গির্জাকে জানিয়েই, গির্জার বিনিয়োগ সংক্রান্ত তথ্য প্রকাশ এড়াতে ব্যাপক চেষ্টা করেছে, তারা কমিশন এবং বিনিয়োগকারীদেরকে বাজারের সঠিক অবস্থার তথ্য থেকে বঞ্চিত করেছে।”

শেয়ার বাজারের ওপর নজর রাখা এই নজরদারি তদারকি সংস্থা আরও জানিয়েছে, নেতিবাচক প্রচারণা হতে পারে এই আশঙ্কা থেকে মর্মন গির্জা ও এনসাইন পিক শেয়ারে তাদের ক্রমবর্ধমান বিনিয়োগের বিষয়টি গোপন রাখতে অনেকগুলো ‘শেল’ কোম্পানিকেও ব্যবহার করেছে। তাদের এই বিনিয়োগ ২০১৮ সালেই তিন হাজার কোটি ডলার ছাড়িয়ে যায়।

এসইসির এই ঘোষণায় এনসাইন পিক যেভাবে মর্মন গির্জার বিনিয়োগের বড় অংশ লুকিয়ে রাখার চেষ্টা করেছিল, সেটাই উঠে এসেছে।

১৯৯৭ সালে এলডিএসের বানানো সল্ট লেক সিটিভিত্তিক এই বিনিয়োগ পরামর্শক প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রজুড়ে বিভিন্ন এলাকার ঠিকানা ব্যবহার করে ১৩টি ‘শেল’ কোম্পানিও বানিয়েছিল, বলেছে নিয়ন্ত্রক প্রতিষ্ঠান এসইসি।

এরপর ১৯৯৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত এনসাইন পিকের বদলে এই শেল কোম্পানিগুলোই তাদের ত্রৈমাসিক বিনিয়োগ সংক্রান্ত তথ্য এসইসিতে জমা দিয়েছিল, বলেছে তারা।

‘শেল’ কোম্পানি হচ্ছে এমন একটি প্রতিষ্ঠান, যার কোনো সক্রিয় ব্যবসায়িক কার্যক্রম থাকে না। এই ধরনের কোম্পানিগুলো নিয়ন্ত্রক কিংবা জনসাধারণের কাছ থেকে ব্যবসা প্রতিষ্ঠানের মালিককে লুকিয়ে রাখতে ব্যবহৃত হয়।

বিশ্বের ১৬০টি দেশে এক কোটি ৬০ লাখের বেশি সদস্য আছে মর্মন গির্জার। তাদের হয়ে এনসাইন পিক সবমিলিয়ে অন্তত ১০ হাজার কোটি ডলার ব্যবস্থাপনার দায়িত্বে আছে বলে ধারণা করা হয়।