পাকিস্তানে কয়লা খনিতে বিস্ফোরণে নিহত ৯

ঘটনার সময় খনিটিতে ১৩ জন শ্রমিক কাজ করছিলেন, বিস্ফোরণের পর তারা সবাই আটকা পড়েন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2022, 03:57 AM
Updated : 1 Dec 2022, 03:57 AM

পাকিস্তানের খাইবার পাখতুনখওয়া প্রদেশের একটি কয়লা খনিতে বিস্ফোরণে নয় শ্রমিক নিহত ও আরও চার জন আহত হয়েছে।

বুধবার প্রদেশটির কোহাট বিভাগের ওরাকজাই জেলার একটি খনিতে এ বিস্ফোরণ ঘটে বলে কর্মকর্তাদের বরাতে জানিয়েছে ডন ডটকম।

ওরাকজাইয়ের জেলা কমিশনার আদনান ফরিদ জানান, ঘটনার সময় খনিটিতে ১৩ জন শ্রমিক কাজ করছিলেন, বিস্ফোরণের পর তারা সবাই আটকা পড়েন।

তিনি আরও জানান, ঘটনার পরপরই উদ্ধারকারী কর্মকর্তারা, স্থানীয় স্বেচ্ছাসেবীরা ও পুলিশ ঘটনাস্থলে হাজির হয়ে উদ্ধার কাজ শুরু করে এবং নয় শ্রমিকের মৃতদেহ বের করে আনে। পরে ধ্বংসস্তূপের ভেতর থেকে আরও চার জনকে আহত অবস্থায় উদ্ধার করে স্থানীয় জেলা সদর হাসপাতালে নেওয়া হয়।

কোহাটের বিভাগীয় কমিশনার মেহমুদ আসলাম ওয়াজির তাৎক্ষণিকভাবে ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন। দায়িত্বে কারও অবহেলার প্রমাণ পাওয়া গেলে তার বা তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

কমিশনার মেহমুদ বলেছেন, “প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী, খনিটির আড়াই হাজার ফুট গভীরে বিস্ফোরণটি ঘটেছে।”

ওরাকজাই জেলা পুলিশ প্রধান নাজির খান বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, খনি উন্নয়ন অধীদপ্তরের একটি টিম ঘটনাস্থল পরিদর্শনের পর ‘খনির ভেতরে গ্যাস স্পার্ক থেকে বিস্ফোরণটি ঘটেছে’ বলে জানিয়েছে।

এ ঘটনায় বেশ কয়েকজন শ্রমিকের মৃত্যুতে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ গভীর শোক প্রকাশ করে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন এবং আহতদের সুচিকিৎসার নির্দেশ দিয়েছেন।

পাকিস্তানের উত্তরপশ্চিমাঞ্চলে আফগানিস্তানের সীমান্ত সংলগ্ন ওরাকজাই জেলায় বেশ কয়েকটি কয়লা খনি আছে। ভূগর্ভে সঞ্চিত গ্যাসের কারণে এসব খনিতে প্রায়ই বিস্ফোরণের ঘটনা ঘটে।

পাকিস্তানের আরও খবর:

Also Read: পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় পুলিশসহ নিহত ৩

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক