পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় পুলিশসহ নিহত ৩

পাকিস্তানি তালেবান হিসেবে পরিচিত তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) রয়টার্সের কাছে পাঠানো এক ক্ষুদে বার্তায় হামলার দায় স্বীকার করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2022, 08:27 AM
Updated : 30 Nov 2022, 08:27 AM

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটায় টহল পুলিশের গাড়ি লক্ষ্য করে চালানো আত্মঘাতী হামলায় এক পুলিশ কর্মকর্তাসহ তিন জন নিহত হয়েছে।

বুধবার নগরীর বালেলি এলাকায় চালানো এই হামলায় ২৮ জন আহত হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। আহতদের মধ্যে ২০ জন পুলিশ সদস্য বলে জানিয়েছে পাকিস্তানের ডন ডটকম।

পাকিস্তানি তালেবান হিসেবে পরিচিত তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) রয়টার্সের কাছে পাঠানো এক ক্ষুদে বার্তায় হামলার দায় স্বীকার করেছে।

গোষ্ঠীটি পাকিস্তান সরকারের সঙ্গে থাকা একটি অস্ত্রবিরতি চুক্তি চলতি সপ্তাহে শেষ করার পর এ হামলাটি চালালো। 

পুলিশ কর্মকর্তা আব্দুল হক রয়টার্সকে বলেছেন “পুলিশের টহল দলকে লক্ষ্য করে একটি বোমা বিস্ফোরণ ঘটানো হয়েছে। এতে ৩০ জনেরও বেশি আহত হয়েছে। আহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে।”

পুলিশের টহল দলটি পোলিও টিকার টিমকে পাহারা দিয়ে নিয়ে যাওয়ার সময় হামলাটি চালানো হয় বলে জানিয়েছেন তিনি। 

আহতদের কোয়েটার সরকারি হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ঘটনাস্থলে কোয়েটার পুলিশের সহকারী মহাপরিদর্শক গুলাম আজফার মাহেসার সাংবাদিকদের বলেন, “পুলিশের একটি ট্রাকের কাছে বিস্ফোরণটি ঘটানো হয়। বিস্ফোরণের ধাক্কায় ট্রাকটি উল্টে পাশের একটি খানায় পড়ে যায়।”

তিনি জানান, এ ঘটনায় তিনটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, পুলিশ একটি ট্রাক, একটি সুজুকি মেহরান ও একটি টয়োটা করোলা।

বিস্ফোরণস্থলের সামগ্রিক পরিস্থিতি পর্যালোচনা করে হামলায় প্রায় ২৫ কিলোগ্রাম বিস্ফোরক ব্যবহার করা হয়েছে, এমন ধারণা করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

পাকিস্তানে জঙ্গিরা প্রায়ই পোলিও টিকার টিম লক্ষ্য করে হামলা চালায়। তাদের বিরুদ্ধে গোয়েন্দাগিরি করার জন্য পশ্চিমারা টিকার উদ্যোগকে নজরদারির কাজে ব্যবহার করছে বলে সন্দেহ তাদের। 

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের সঙ্গে আফগানিস্তান ও ইরানের সীমান্ত আছে; এই উভয় দেশেই জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের তৎপরতা আছে।