লাওসে বিরল সামরিক মহড়া চালাবে চীন

দক্ষিণ-পূর্ব এশিয়ায় যুক্তরাষ্ট্রের বাড়তে থাকা উপস্থিতির মুখে আঞ্চলিক মিত্রদেশগুলোর সঙ্গে নিরাপত্তা জোরদারের চেষ্টায় চীন এ মহড়া চালাবে।

রয়টার্স
Published : 5 May 2023, 02:09 PM
Updated : 5 May 2023, 02:09 PM

প্রতিবেশী লাওসের সঙ্গে এ মাসে বিরল এক যৌথ সামরিক মহড়া চালাতে চলেছে চীন।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় যুক্তরাষ্ট্রের বাড়তে থাকা উপস্থিতির মুখে পাল্টা ব্যবস্থা হিসাবে আঞ্চলিক মিত্রদেশগুলোর সঙ্গে নিরাপত্তা জোরদারের চেষ্টায় চীন এ মহড়া চালাবে।

‘ফ্রেন্ডশিপ শিল্ড ২০২৩’ শীর্ষক এই যৌথ সামরিক মহড়ার জন্য চীনের সেনাবাহিনী পিপলস লিবারেশন আর্মির পাঁচ থিয়েটার কমান্ডের মধ্যে সাউদার্ন থিয়েটার কমান্ড লাওসে সেনা পাঠাবে।

চীনের প্রতিরক্ষামন্ত্রণালয় শুক্রবার এক সংক্ষিপ্ত বিবৃতিতে একথা বলেছে।

৯ মে থেকে ২৮ মে পর্যন্ত এই মহড়া চলবে। আন্তর্জাতিক সশস্ত্র অপরাধ গোষ্ঠীগুলোর ওপর হামলার অনুশীলন করা হবে এ মহড়ায়। এতে অংশ নেবে ২শ’র বেশি চীনা সেনাসহ ৯শ’র বেশি কর্মকর্তা।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন এ খবর জানিয়েছে। চীন এবং লাওসের মধ্যে এর আগে ‘পিস ট্রেইন’ নামক মানবিক চিকিৎসা বিষয়ক উদ্ধার তৎপরতার মহড়া হয়েছিল। এবার আরও একধাপ এগিয়ে এই সামরিক মহড়া হতে চলেছে।

এবছর চীন এবং ক্যাম্বোডিয়া প্রথমবারের মতো ক্যাম্বোডিয়া সাগরে মহড়া অনুষ্ঠান করেছে। সেই মহড়াতেও অংশ নেয় সাউদার্ন থিয়েটার কমান্ড।

এই কমান্ডের অভিযান পরিচালনার এলাকার মধ্যে পড়ে দক্ষিণ চীন সাগর। যে সাগর এলাকার অধিকাংশই নিজেদের বলে দাবি করে আসছে চীন। তবে ওই অঞ্চলের অন্যান্য দেশগুলোর মতে এবং আন্তর্জাতিক আইন অনুযায়ী, এই সাগর এলাকা চীনের নয়।

দক্ষিণ চীন সাগরের দক্ষিণাঞ্চলে আন্তর্জাতিক জলসীমায় সিঙ্গাপুরের সঙ্গেও সদ্যই একটি মহড়া শেষ করেছে চীন। সিঙ্গাপুরের প্রতিরক্ষামন্ত্রণালয় শুক্রবার একথা জানিয়েছে।

এর আগে গত ফেব্রুয়ারিতে চীনের প্রতিরক্ষামন্ত্রণালয় লাওস, ভিয়েতনাম এবং ব্রুনাইয়ে একটি ওয়ার্কিং গ্রুপকে পাঠিয়েছিল আঞ্চলিক নিরাপত্তা বিষয়টি নিয়ে আলোচনার জন্য।