গাজায় বেসামরিকদের মৃত্যু এড়াতে আরো পদক্ষেপ প্রয়োজন: ব্লিনকেন

হামাস-ইসরায়েল সংঘাত শুরুর পর দ্বিতীয়বার ইসরায়েল সফরে গেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

রয়টার্স
Published : 3 Nov 2023, 04:52 PM
Updated : 3 Nov 2023, 04:52 PM

গাজায় বেসামরিক ফিলিস্তিনিদের মৃত্যু এড়াতে ইসরায়েলের কাছে আরো পদক্ষেপ গ্রহণের অনুরোধ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

ইসরায়েলের বোমা হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়েই চলেছে এবং বুধবার পর্যন্ত সেখানে ৯ হাজার ২০০ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। সারা বিশ্ব থেকে যে প্রাণহানি বন্ধের আহ্বান জানানো হচ্ছে।

গত ৭ অক্টোবর গাজার সশস্ত্র সংগঠন হামাস সেখান থেকে ইসরায়েলে অতর্কিতে হামলা চালিয়ে কয়েক ঘণ্টার মধ্যে ১৪শ’র বেশি মানুষকে হত্যা করে। ইসরায়েল থেকে হামাস আরো ২৪২ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায়। হামলার প্রাথমিক ধাক্কা কাটিয়ে উঠে প্রতিশোধ নিতে সেইদিন থেকেই গাজার উপর হামলে পড়ে ইসরায়েল। বিমান হামলা চালিয়ে গাজাকে মাটির সঙ্গে মিশিয়ে দিতে শুরু করে তারা।

Also Read: ইসরায়েলকে গাজায় ‘স্থানীয়ভাবে’ মানবিক বিরতি দিতে বলবে যুক্তরাষ্ট্র

বিমান হামলার পাশাপাশি এখন গাজায় স্থল হামলাও শুরু করেছে ইসরায়েল। তাদের লক্ষ্য ভূমধ্যসাগরের পাড়ের ছোট্ট ওই ভূখণ্ডটি থেকে হামাসকে নির্মূল করে দেওয়া।

হামাস-ইসরায়েল যুদ্ধ শুরুর পর শুক্রবার দ্বিতীয়বারের মত ওই অঞ্চল সফরে যান ব্লিনকেন।

সেখানে ইসরায়েলের প্রেসিডেন্ট ইসাক হারগোজের সঙ্গে বৈঠকের আগে ব্লিনকেন বলেন, এ ধরণের হামলা ভবিষ্যতে যেনো আর কখনো না ঘটে তা নিশ্চিত করতে ‘সম্ভাব্য সবকিছু করার অধিকার’ ইসরায়েলের রয়েছে।

তবে তিনি এও বলেন, “হামাসের তৈরি ক্রসফায়ারের মধ্যে আটকে পড়া গাজার বেসামরিক ফিলিস্তিনিদের সুরক্ষার বিষয়টিও এক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। তাদের সুরক্ষার জন্য প্রয়োজনীয় সবকিছু করা হবে। এবং তাদের জন্য সহায়তার ব্যবস্থা করা হবে যাদের এটি মরিয়া ভাবে প্রয়োজন। তাদের জন্য যারা ৭ অক্টোবর যেটা ঘটেছে সেটার জন্য কোনোভাবেই দায়ী নয়।”

হামাস-ইসরায়েল সংঘাত ২৮দিনে গড়িয়েছে। আরব বিশ্ব একটি পূর্ণ যুদ্ধবিরতি চাইছে। কিন্তু ওয়াশিংটন তাদের সেই আহ্বান উড়িয়ে দিয়েছে। তবে তারা গাজায় ত্রাণ সহায়তা পৌঁছাতে এবং হামাসের হাতে বন্দি জিম্মিদের মুক্ত করতে অস্থায়ী যুদ্ধবিরতি চায়।