এবার ইউক্রেইনে গ্যাস ক্ষেত্রে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেইনের কয়েকটি অঞ্চলে দখলদার রুশ ‍বাহিনী পিছু হটতে বাধ্য হওয়ায় প্রতিশোধ নিতে দেশটিতে গত তিন দিন ধরে তীব্র ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে রাশিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2022, 01:21 PM
Updated : 17 Nov 2022, 01:21 PM

গত কয়েক সপ্তাহে বিভিন্ন বিদ্যুৎ কেন্দ্রসহ ইউক্রেইনের গুরুত্বপূর্ণ অবকাঠামোতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো রাশিয়া এবার দেশটির একটি গ্যাস ক্ষেত্রে হামলা চালিয়েছে।

ইউক্রেইনের কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানায়, নিপ্রো অঞ্চলে বৃহস্পতিবার একটি গ্যাস উৎপাদন ক্ষেত্র এবং ক্ষেপণাস্ত্র তৈরির একটি কারখানায় রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

এদিনের হামলায় এক জায়গায় অন্তত চারজন নিহত হয়েছেন।

মস্কো অবশ্য এখনো বৃহস্পতিবারের হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি।

ইউক্রেইনের প্রেসিডেন্টের কার্যালয় থেকে বলা হয়, বৃহস্পতিবার রাতভর জাপোরিজিয়া অঞ্চলের কয়েকটি আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলায় চারজন নিহত হয়েছেন।

আর নিপ্রোতে একটি শিল্পাঞ্চলে হামলায় ১৪ জন আহত হয়েছেন।

আরেক নগরী নিকোপোলে প্রায় ৭০টি গোলা নিক্ষেপ করা হয়েছে। যার ফলে কয়েকটি অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয় এবং হাজারো বাড়িঘর বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। বিদ্যুৎ না থাকায় সেখানে পানির সংকটও দেখা দেয়।

কর্মকর্তারা জানান, বৃহস্পতিবার ওদেসা ও খারকিভ অঞ্চলের আরো কয়েকটি অবকাঠামোতে হামলায় তিনজন করে মোট ছয়জন আহত হয়েছেন।

রাজধানী কিইভে স্থানীয় সময় সকাল ৮টার দিকে একটি এলাকায় ক্ষেপণাস্ত্রের সতর্কতা হিসেবে সাইরেন বাজতে শোনা যায়। মোবাইলে দেশজুড়ে নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা শুরু হওয়ার সতর্কবার্তাও আসে।

এদিন ইউক্রেইনের আকাশ সুরক্ষা ব্যবস্থা রাশিয়ার দুইটি ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং ইরানের তৈরি দুইটি ড্রোন ধ্বংস করেছে বলে দাবি করেন ইউক্রেইনের কর্মকর্তারা।

গত মঙ্গলবার থেকে রাশিয়া নতুন করে ইউক্রেইনে তীব্র ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে।

Also Read: গোলাবর্ষণে জাপোরিজিয়া পরমাণু ক্ষেত্র বিদ্যুৎ বিচ্ছিন্ন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক