জনগণকে উস্কানিদাতাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি পাকিস্তান সেনাবাহিনীর

‘একদল দুর্বৃত্ত রাজনৈতিক পোশাক পরে ক্ষমতার লালসায় সেনাবাহিনীর যে ক্ষতি করছে, সেটা ৭৫ বছরে শত্রুরাও করতে পারেনি’।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2023, 04:18 PM
Updated : 10 May 2023, 04:18 PM

ইমরান খানকে গ্রেপ্তারের প্রতিবাদে পিটিআই কর্মীদের ‘সেনা সম্পত্তি ও সেনা স্থাপনায়’ হামলার ঘটনাকে দেশটির ইতিহাসের ‘কালো অধ্যায়’ বলে বর্ণনা করেছে পাকিস্তানের সেনাবাহিনী।

আইএসপিআর এর পক্ষ থেকে বুধবার এক বিবৃতিতে বলা হয়, ‘‘আমরা কাউকে আইন নিজের হাতে তুলে নেওয়ার অনুমতি দিতে পারি না।”

মঙ্গলবার ইসলামাবাদ হাই কোর্ট প্রাঙ্গণ থেকে ইমরানকে নাটকীয়ভাবে গ্রেপ্তার করে পাকিস্তানের ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো-এনএবি। পরে জানানো হয়, তাকে আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় গ্রেপ্তার করা হয়েছে।

ইমরানকে গ্রেপ্তারের প্রতিবাদে পাকিস্তানজুড়ে তীব্র বিক্ষোভ চলছে। বিক্ষোভকারীরা দেশটির বেশ কয়েকটি সেনানিবাস, জেনারেল হেড কোয়ার্টাস রাওয়ালপিন্ডি এবং ফ্রন্টিয়ার কর্পস এর কয়েকটি কার্যালয়ের সামনে জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে সেনাবাহিনী বিরোধী হ্যাসট্যাগও চালু হয়েছে।

আইএসপিআর এর বিবৃতিতে আরো বলা হয়, ইমরান খানকে ইসলামাবাদ হাই কোর্ট থেকে এনএবি নিজস্ব আইন অনুসারে গ্রেপ্তার করে। তার পরপরই সেনাবাহিনীর সম্পত্তি ও স্থাপনায় হামলা চালানো হয় এবং সেনাবাহিনী বিরোধী স্লোগান দেওয়া হয়।

‘‘একদিকে, এই দুর্বৃত্তরা তাদের হীন ও স্বার্থপর উদ্দেশ্য হাসিলের জন্য জাতির আবেগকে জাগিয়ে তোলে। অন্যদিকে, তারা সেনাবাহিনীর গুরুত্ব তুলে ধরে জনগণকে প্রতারিত করে।

‘‘এটা ভণ্ডামির উদাহরণ।”

‘রাজনৈতিক পোশাক পরে ক্ষমতার লালসায়’ ওই দলটি সেনাবাহিনীর যে ক্ষতি করছে সেটা ৭৫ বছরে শত্রুরাও করতে পারেনি বলেও ওই বিবৃতিতে ক্ষোভ ঝাড়া হয়।

বলা হয়, ‘‘দেশের বৃহত্তর স্বার্থে সেনাবাহিনী ধৈর্য ও সংযম দেখিয়েছে এবং চরম সহনশীলতা প্রদর্শন করেছে, এমনকি নিজেদের সুনামের পরোয়াও করেনি।”

দেশের চলমান পরিস্থিতিকে ‘ঘৃণ্য পরিকল্পনা’ বলে বর্ণনা করে একে সেনাবাহিনীকে তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানাতে ‘উসকানোর জঘন্য প্রচেষ্টা’ বলা হয়েছে।

Also Read: আল-কাদির ট্রাস্ট মামলায় ইমরানের ৮ দিনের রিমান্ড

‘‘সেনাবাহিনীর পরিপক্ক প্রতিক্রিয়া ওই ষড়যন্ত্র নস্যাৎ করে দিয়েছে। আমরা ভালো করেই জানি, এর পেছনে কিছু অশুভ দলীয় নেতৃত্বের নির্দেশ রয়েছে এবং সম্পূর্ণ পূর্ব পরিকল্পিত।”

এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ‘কঠোর ব্যবস্থা’ গ্রহণের হুঁশিয়ারিও উচ্চারণ করেছে পাকিস্তান সেনাবাহিনী।

‘‘জনগণকে আইন হাতে তুলে নেওয়ার উস্কানি দেওয়ার সুযোগ কাউকে দেওয়া হবে না।”