‘স্মৃতিকথায় ভাই উইলিয়ামের বিরুদ্ধে হ্যারির মারধরের অভিযোগ’

আগামী ১০ জানুয়ারি প্রিন্স হ্যারির স্মৃতিকথা স্পেয়ার বাজারে আসার কথা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2023, 01:45 PM
Updated : 5 Jan 2023, 01:45 PM

ব্রিটিশ রাজপরিবারের প্রিন্স হ্যারি নিজের স্মৃতিকথা ‘স্পেয়ার’ এ তার বড় ভাই প্রিন্স উইলিয়ামের বিরুদ্ধে শারীরিকভাবে তাকে আক্রমণের অভিযোগ তুলেছেন বলে দাবি করেছে দ্য গার্ডিয়ান।

পত্রিকাটি বলেছে, তারা প্রিন্স হ্যারির লেখা স্মৃতিকথা ‘স্পেয়ার’ এর একটি কপি হাতে পেয়েছে।

যেখানে হ্যারি লিখেছেন, ‘‘সে আমার কলার ধরে টানতে টানতে নিয়ে যায়, আমার গলার মালা ছিঁড়ে ফেলে এবং মাটিতে ধাক্কা দিয়ে ফেলে দেয়।”

বিবিসি থেকে এ বিষয়ে মন্তব্য করার জন্য কেনসিংটন প্যালেস এবং বাকিংহাম প্যালেসের সঙ্গে যোগাযোগ করা হলে তারা এ বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি।

ওই দুই প্রাসাদ যথাক্রমে প্রিন্স উইলিয়াম এবং রাজা তৃতীয় চার্লস এর প্রতিনিধিত্ব করে।রাজা চার্লসের পর তার বড়ছেলে প্রিন্স উইলিয়ামই ব্রিটিশ সম্রাজ্যের উত্তরাধিকারী।

বিবিসি-র ধারণা, রাজা ও যুবরাজের প্রাসাদ থেকে খুব সম্ভবত বিতর্কিত কোনো বিষয়ে কোনো প্রতিক্রিয়া না দেখানোর কৌশল গ্রহণ করা হয়েছে। অপরপক্ষ সাড়া না দিলে যেকোনো বিতর্ক দ্রুত খবরের আড়ালে চলে যায়।

এর মধ্যে আইটিভি-কে দেওয়া প্রিন্স হ্যারির সাক্ষাৎকারের প্রিভিউর নতুন একটি ক্লিপ প্রকাশ পেয়েছে। যেখানে হ্যারি আগামী মে মাসে রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকার প্রতিশ্রুতি দেওয়ার কথা অস্বীকার করেন।

তিনি বলেন, ‘‘এখন এবং ওই সময়ের মধ্যে অনেক কিছুই ঘটে যেতে পারে। এবং বল এখন রাজপরিবারের কোর্টে।”

আগামী মঙ্গলবারের আগে প্রিন্স হ্যারির স্মৃতিকথা প্রকাশ পাচ্ছে না। তবে গার্ডিয়ান দাবি করেছে, প্রকাশের আগে প্রকাশনা সংস্থা বইটি নিয়ে ‘কঠোর নিরাপত্তা গ্রহণের’ পরও তারা সেটির একটি কপি হাতে পেয়েছে।

বিবিসি জানিয়েছে, তারা স্পেয়ারের কোনো কপি এখনো হাতে পায়নি।

বইটির বরাত দিয়ে গার্ডিয়ান আরও জানায়, ২০১৯ সালে লন্ডনের বাড়িতে প্রিন্স উইলিয়াম ছোটভাই প্রিন্স হ্যারিকে যেসব কথা বলেছিলেন, সেগুলো নিয়েই মূলত বিবাদের সূত্রপাত হয়।

বইতে প্রিন্স হ্যারি আরো লিখেছেন, মেগান মার্কলকে বিয়ে করায় তার ভাই তার সমালোচনা করেছিলেন। শুধু তার সমালোচনাই নয় বরং প্রিন্স উইলিয়াম মেগানকে ‘জটিল’ ‘অভদ্র’ এবং ‘সম্পর্ক বিনষ্টকারী’ বলেও বর্ণনা করেছেন।

হ্যারি তার বইতে কয়েকবারই লিখেছেন, তাদের মধ্যে যখন সংকট বাড়ছিল তখন তার ভাই ‘প্রেস থেকে যা বলা হচ্ছিল সেটাই তোতাপাখির মত বলে যাচ্ছিলেন’।

দুই ভাইয়ের হাতাহাতির ঘটনা কীভাবে ঘটেছিল প্রিন্স হ্যারি বইতে তার বর্ণনাও দিয়েছেন বলে দাবি করে গার্ডিয়ান।

হ্যারি লিখেছেন, ‘‘সে পানির গ্লাস নামিয়ে রাখে, আমাকে অন্য একটি নামে ডাকে এবং আমার দিকে আসতে থাকে। এসব খুব দ্রুত ঘটে যায়। খুব খুব দ্রুত। সে আমার জামার কলার ধরে টানতে থাকে, আমার মালা ছিঁড়ে ফেলে এবং মাটিতে ধাক্কা দিয়ে ফেলে দেয়।”

‘‘আমি কুকুরের খাবারের পাত্রের উপর গিয়ে পড়ি। আমার পিঠের নিচে পড়ে সেটি ভেঙে যায় এবং ভাঙা টুকরো আমার পিঠে ঢুকে যায়। আমি সেখানে কিছুক্ষণ পড়ে ছিলাম।”

এ ঘটনা পারিবারিক লড়াইয়ের অন্ধকার দিক প্রকাশ করে, রাজতন্ত্রের একেবারে কেন্দ্রে, পুনর্মিলনের আর কোনো লক্ষণ দেখা যায়নি বলে মন্তব্য করেন গার্ডিয়ানের ইউএস ওয়েবসাইটের সাংবাদিক মার্টিন পেনগ্যালি।

তিনিই হ্যারির বই নিয়ে গার্ডিয়ানের এই প্রতিবেদনটি লিখেছেন। সেখানে তিনি লেখেন, এ বিষয়ে মন্তব্য নিতে তিনি প্রিন্স উইলিয়ামের সঙ্গে যোগাযোগ করেননি।

তিনি বলেন, ‘‘তিনি হ্যারির লেখার বইয়ের উপর ভিত্তি করে এই প্রতিবেদনটি প্রস্তুত করেছেন। এখানে যা কিছু সব হ্যারি তার বই উল্লেখ করেছেন।”

বিবিসি রেডিওকে পেনগ্যালি বলেন, ‘‘আমরা নিশ্চিতভাবেই খুবই সতর্কতার সঙ্গে এই প্রতিবেদনটি প্রস্তুত করেছি। আমরা এটাকে (দুই ভাইয়ের) লড়াই বলিনি। কারণ, হ্যারি বলেছেন, তিনি পাল্টা জবাব দেননি।”

প্রিন্স হ্যারি লিখেছেন, তার ভাই তাকে পাল্টা আঘাত করার আহ্বান জানিয়েছিল। কিন্তু তিনি সেটা করেননি। কিন্তু পরে প্রিন্স উলিয়ামকে দেখে ‘অনুতপ্ত’ এবং ‘ক্ষমাপ্রার্থী’ বলে মনে হয়েছে।

বিবিসি জানায়, বিভিন্ন ছবিতে প্রিন্স হ্যারিকে নিয়মিত বিভিন্ন অনুষ্ঠানে গাঢ় (কালো) রঙের একটি মালা পরতে দেখা গেছে। ২০১৯ সালের সেপ্টেম্বরে মেগানের সঙ্গে বিদেশ সফরের সময়ও তিনি সেটা পরেছিলেন। তার কয়েকমাস পর তারা রাজদায়িত্ব থেকে পদত্যাগের ঘোষণা দেন।

Also Read: আসছে প্রিন্স হ্যারির স্মৃতিকথা ‘স্পেয়ার’

Also Read: ব্রিটিশ রাজপরিবারের ‘পুরো সত্য’ সামনে আনছেন হ্যারি-মেগান?

প্রকাশনা সংস্থা পেঙ্গুইন র‌্যানডম হাউজ হ্যারির বই স্পেয়ার প্রকাশ করছে। গার্ডিয়ান ওই বইয়ের কপি ফাঁস হওয়ার যে দাবি করেছে সেটা সত্যি কিনা তা এখনো প্রকাশনা সংস্থা থেকে নিশ্চত করা হয়নি।

তবে প্রিন্স হ্যারি সম্প্রতি এক সাক্ষাৎকারে ভাইয়ের সঙ্গে তার বিরোধপূর্ণ সম্পর্কের কথা বলেছেন।

গত বছর অক্টোবরে পেঙ্গুইন র‌্যানডম হাউজ থেকে এক বিবৃতিতে হ্যারির স্মৃতিকথা স্পেয়ার এর মোকড় উন্মচন করা হয়।

তখন প্রকাশনা প্রতিষ্ঠানটি বলছে, ‘‘প্রিন্সেস অব ওয়ালেস ডায়ানা মারা গেলেন, কোটি কোটি মানুষ ভাবছিলেন এখন দুই প্রিন্স কী চিন্তা করছেন, তাদের কেমন অনুভূতি হচ্ছে- তাদের জীবন এখন কীভাবে অতিবাহিত হবে....

‘‘হ্যারির জন্য, শেষ পর্যন্ত এটি তার গল্প।”

এ বই থেকে প্রাপ্ত আয়ের কিছু অংশ ‘সেন্টাবালে’ এবং ‘ওয়েলচাইল্ড’ সহ যুক্তরাজ্যের কয়েকটি দাতব্য প্রতিষ্ঠান দান করা হবে।

তার মধ্যে উপরের দুইটি প্রতিষ্ঠানের জন্য যথাক্রমে ১৫ লাখ মার্কিন ডলার এবং তিন লাখ পাউন্ড দান করা হবে বলে নিশ্চিত করেছে প্রকাশনা প্রতিষ্ঠান।

২০২১ সালে প্রিন্স হ্যারির স্মৃতিকথা লেখার ঘোষণা আসে। ওই সময়ে তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন তার স্মৃতিকথায় তার জীবনের ‘উত্থান এবং পতন’ উভয়ের কথাই থাকবে এবং তিনি ‘সঠিক ও সম্পূর্ণ সত্যবাদী’ থাকবেন।

আগামী ১০ জানুয়ারি বইটি বাজারে আসার কথা।