আসছে প্রিন্স হ্যারির স্মৃতিকথা ‘স্পেয়ার’

ব্রিটিশ রাজপরিবারের দায়িত্ব ছেড়ে দিয়ে প্রিন্স হ্যারির যুক্তরাষ্ট্রে স্থায়ী হওয়ার নেপথ্য কারণ বইটিতে থাকবে বলে জানিয়েছে পেঙ্গুইন র‌্যানডম হাউজ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2022, 05:51 PM
Updated : 27 Oct 2022, 05:51 PM

আগামী ১০ জানুয়ারি প্রকাশ পাবে ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারির স্মৃতিকথা ‘স্পেয়ার’। তার বইয়ের প্রকাশনা প্রতিষ্ঠান পেঙ্গুইন র‌্যানডম হাউজ এ তথ্য জানিয়েছে বলে জানায় বিবিসি।

ব্রিটিশ রাজপরিবারের দায়িত্ব ছেড়ে দিয়ে হ্যারির যুক্তরাষ্ট্রে স্থায়ী হওয়ার সিদ্ধান্ত নেওয়ার পেছনে কী কারণ ছিল তার বিশদ বিবরণ বইতে থাকবে বলে জানিয়েছে পেঙ্গুইন র‌্যানডম হাউজ।

প্রকাশনা প্রতিষ্ঠানটি বলছে, ‘‘প্রিন্সেস অব ওয়ালেস ডায়ানা মারা গেলেন, কোটি কোটি মানুষ ভাবছিলেন এখন দুই প্রিন্স কী চিন্তা করছেন, তাদের কেমন অনুভূতি হচ্ছে- তাদের জীবন এখন কীভাবে অতিবাহিত হবে....

‘‘হ্যারির জন্য, শেষ পর্যন্ত এটি তার গল্প।”

এ বই থেকে প্রাপ্ত আয়ের কিছু অংশ ‘সেন্টাবালে’ এবং ‘ওয়েলচাইল্ড’ সহ যুক্তরাজ্যের কয়েকটি দাতব্য প্রতিষ্ঠান দান করা হবে।

তার মধ্যে উপরের দুইটি প্রতিষ্ঠানের জন্য যথাক্রমে ১৫ লাখ মার্কিন ডলার এবং তিন লাখ পাউন্ড দান করা হবে বলে নিশ্চিত করেছে প্রকাশনা প্রতিষ্ঠান।

২০২১ সালে প্রিন্স হ্যারির স্মৃতিকথা লেখার ঘোষণা আসে। ওই সময়ে তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন তার স্মৃতিকথায় তার জীবনের ‘উত্থান এবং পতন’ উভয়ের কথাই থাকবে এবং তিনি ‘সঠিক ও সম্পূর্ণ সত্যবাদী’ থাকবেন।

বৃহস্পতিবার একটি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ৩৮ বছরের প্রিন্স হ্যারির স্মৃতিকথার মোড়ক প্রকাশ করে র‌্যানডম হাউজ বলেছে, ‘‘স্পেয়ার গ্রন্থটি পাঠকদেরকে অবিলম্বে বিংশ শতাব্দীর সবচেয়ে আকর্ষণীয় চিত্রগুলির মধ্যে একটিতে নিয়ে যাবে: দুইটি ছোট বালক, দুই রাজপুত্র, তাদের মায়ের কফিনের পেছন পেছন হেঁটে যাচ্ছে এবং বিশ্ব তা দুঃখভারাক্রান্ত, শঙ্কিত হয়ে দেখেছে।”

বইটির প্রচারের জন্য প্রকাশনা প্রতিষ্ঠান উপরের বিষয়টিকেই বেছে নিয়ে বলেছে, ‘‘একদম প্রকৃত এবং অবিচ্ছিন্ন সততার সঙ্গে, স্পেয়ার হল দুঃখের ওপর ভালবাসার শাশ্বত শক্তি সম্পর্কে অন্তর্দৃষ্টি, উদ্ঘাটন, আত্ম-পরীক্ষা এবং কঠোরভাবে জয়ী জ্ঞানে পূর্ণ একটি যুগান্তকারী প্রকাশনা।”

বিশ্বজুড়ে একযোগে ১৬টি ভাষায় বইটি প্রকাশ পাবে। বইয়ের অডিও সংস্করণও প্রকাশ করা হবে, যেটি পড়বেন স্বয়ং প্রিন্স হ্যারি।

ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি এবং ডচেস অব সাসেক্স মেগান মার্কল ২০২০ সালে রাজকীয় দায়িত্ব থেকে সরে দাঁড়ানো এবং আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার জন্য কাজ করার ঘোষণা দেন।

তাদের ওই ঘোষণায় বাকিংহাম প্যালেস এবং ব্রিটিশ রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্যরা হাতাশা ও দুঃখ প্রকাশ করেছিলেন।

হ্যারি এবং তার স্ত্রী মেগান বর্তমানে তাদের দুই সন্তান ছেলে আর্চি ও মেয়ে লিলিবেটকে নিয়ে যুক্তরাষ্ট্রে বাস করছেন।