সামরিক স্থাপনায় ড্রোন হামলা প্রতিহতের দাবি ইরানের

বিগত কয়েক বছরে ইরানের সামরিক, পারমাণবিক ও শিল্প কেন্দ্রগুলোতে একাধিক বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2023, 10:41 AM
Updated : 29 Jan 2023, 10:41 AM

ইরানের মধ্যাঞ্চলীয় শহর ইসফাহানের একটি সামরিক স্থাপনায় যে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে, তা একটি ‘অসফল’ ড্রোন হামলার কারণে হয়েছে বলে দাবি করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রোববার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই ভাষ্য প্রকাশ করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

“বিমান প্রতিরক্ষা ব্যবস্থাপনা একটি ড্রোনে আঘাত হানে, অপর দুটি প্রতিরক্ষা ফাঁদে আটকা পড়ে ও বিস্ফোরিত হয়। সৌভাগ্যবশত, এই অসফল হামলায় কারও প্রাণহানি হয়নি এবং এটি ওয়ার্কশপের ছাদের সামান্য ক্ষতি করেছে,” ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের বিবৃতিতে এমনটা বলেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা ইরনা।

ইরানি বার্তা সংস্থাগুলো এর আগে তাদের ভাষ্যমতে গোলাবারুদের কারখানায় তুমুল বিস্ফোরণ এবং কারখানায় আলোর ঝলকানির একটি ভিডিও এবং কারখানার বাইরে জরুরি পরিষেবার যানবাহন ও দমকলের ট্রাকের উপস্থিতি সম্বলিত ফুটেজ দেখিয়েছিল।

গত বছরের জুলাইয়ে ইরান বলেছিল, তারা ইসরায়েলের হয়ে কাজ করা কুর্দি সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের দিয়ে বানানো একটি নাশকতাকারী দলকে গ্রেপ্তার করেছে, যাদের পরিকল্পনা ছিল ইসফাহানের ‘সংবেদনশীল’ প্রতিরক্ষা খাতের কেন্দ্র উড়িয়ে দেওয়া।

তেহরানের পরমাণু কর্মসূচিকে ঘিরে ইসরায়েলের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে ইরান ওই নাশকতাকারীদের আটকের ঘোষণা দিয়েছিল।

তেল আবিব বলছে, ইরান পরমাণু অস্ত্র বানাতে কাজ করছে; তেহরান শুরু থেকেই তা অস্বীকার করে আসছে।

“এই হামলা আমাদের স্থাপনাগুলো এবং লক্ষ্যে কোনো প্রভাব ফেলতে পারেনি, এই ধরনের কানা পদক্ষেপ আমাদের আমাদের দেশের অগ্রগতির ধারাবাহিকতায়ও কোনো প্রভাব ফেলবে না,” বিবৃতিতে বলেছে ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।    

বিগত কয়েক বছরে ইরানের সামরিক, পারমাণবিক ও শিল্প কেন্দ্রগুলোতে একাধিক বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। 

২০২১ সালে ইরান ইসরায়েলের বিরুদ্ধে তাদের গুরুত্বপূর্ণ নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রে নাশকতা করার অভিযোগ এনে ওই হামলার বদলা নেওয়ার অঙ্গীকার করেছিল।

ইরানের পরমাণু কর্মসূচি বানচাল করতে ইসরায়েল গোপনে দীর্ঘদিন ধরেই নানান চেষ্টা, হামলা ও নাশকতা চালিয়ে আসছে বলে অনেকে মনে করেন। ইসরায়েল যদিও কখনোই তা খোলাখুলি স্বীকার করেনি।

এবারও এমন সময়ে ইসফাহানে এই বিস্ফোরণের ঘটনা ঘটল যখন ইরানের পরমাণু কর্মসূচিকে ঘিরে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সঙ্গে তেহরানের উত্তেজনা নতুন উদ্বেগ সৃষ্টি করছে।

ওয়াশিংটন ও তেহরানের মধ্যে ২০১৫ সালের পরমাণু চুক্তি পুনর্জাগরণে পরোক্ষ আলোচনা ব্যর্থ হলে ইরানের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেওয়ার হুমকিও ইসরায়েল অনেক দিন ধরেই দিয়ে আসছে।