গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির জাতিসংঘ প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভিটো

আলজেরিয়া দু’সপ্তাহ আগে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অবিলম্বে গাজায় যুদ্ধবিরতির খসড়া প্রস্তাব দেয়। মঙ্গলবার সে প্রস্তাব নিয়ে ভোট হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2024, 05:27 PM
Updated : 20 Feb 2024, 05:27 PM

গাজায় সাময়িক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্র নিজেদের খসড়া প্রস্তাব পেশের পর আলজেরিয়ার-প্রস্তাবিত জাতিসংঘ প্রস্তাবনায় ভিটো দিয়েছে। আলজেরিয়ার আনা প্রস্তাবে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়েছিল।

দুই সপ্তাহ আগে আলজেরিয়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তাদের প্রাথমিক ওই খসড়া প্রস্তাব দেয়। সেই প্রস্তাবের ওপরই মঙ্গলবার ভোটাভুটি হয়েছে।

১৫ সদস্যের জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ১৩ টি দেশ এ প্রস্তাবনা সমর্থন করেছে। আর যুক্তরাজ্য ভোটদানে বিরত ছিল বলে জানিয়েছে বিবিসি।

ওয়াশিংটনের ভাষ্য, আলজেরিয়ার প্রস্তাবনা যুদ্ধ শেষের আলোচনা ভেস্তে দেবে। যুক্তরাষ্ট্র তাদের নিজেদের আনা প্রস্তাবনায় গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ নগরীতে স্থল অভিযান না চালাতে ইসরায়েলকে সতর্ক করে দিয়েছে।

যুক্তরাষ্ট্র এর আগে গাজার যুদ্ধ নিয়ে জাতিসংঘে ভোটের সময় ‘যুদ্ধবিরতি’ শব্দটি এড়িয়ে গিয়েছিল। তবে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুদ্ধবিরতির কথা বলেছেন।

যুক্তরাষ্ট্র যুদ্ধবিরতির খসড়া প্রস্তাব দিয়েছে। তবে যত তাড়াতাড়ি সম্ভব সাময়িকভাবে এই যুদ্ধবিরতি কার্যকরের আহ্বান জানিয়েছে তারা। সেইসঙ্গে সব জিম্মির মুক্তি এবং গাজায় ত্রাণ পৌঁছানোর ক্ষেত্রে বাধা তুলে নেওয়ার শর্তও জুড়ে দিয়েছে।

মঙ্গলবার জাতিসংঘে ওয়াশিংটনের রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেছেন, “হামাস এবং ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা চলছে। এখন অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানোর সঠিক সময় নয়।”

তবে যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবের ওপর জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভোট হবে কি-না বা কখন হবে, তা এখনও স্পষ্ট নয়।

গাজার হামাস পরিচালিত স্বাস্থ্যমন্ত্রণালয়ের হিসাবে, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের হামলায় কমপক্ষে ২৯ হাজার মানুষ নিহত হয়েছে। ইসরায়েলের এই বিপর্যয়কর অভিযানের রাশ টেনে ধরতে প্রভাব খাটানোর জন্য যুক্তরাষ্ট্র বড় ধরনের আন্তর্জাতিক চাপের মুখে আছে।