রমজানের শুরুতেই পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানে ফিলিস্তিনি নিহত

রমজান মাসে ইসরায়েল-ফিলিস্তিন সহিংসতার রাশ টেনে ধরার চেষ্টা চলার মাঝেই বৃহস্পতিবার এ হত্যাকাণ্ড ঘটল।

রয়টার্স
Published : 23 March 2023, 12:07 PM
Updated : 23 March 2023, 12:07 PM

অধিকৃত পশ্চিম তীরে অভিযান চালানোর সময় ইসরায়েলি বাহিনী এক ফিলিস্তিনিকে হত্যা করেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

রমজান মাসে ইসরায়েল-ফিলিস্তিন সহিংসতার রাশ টেনে ধরার চেষ্টা চলার মাঝেই বৃহস্পতিবার এ হত্যাকাণ্ড ঘটল। ফিলিস্তিনি ভূখণ্ডে এদিন থেকেই পবিত্র রমজান শুরু হয়েছে।

ইসরায়েল সীমান্ত পুলিশ এক বিবৃতিতে বলেছে, বৃহস্পতিবার সকালে অভিযানে নিয়োজিত তাদের একটি গোপন ইউনিট কয়েকটি গুলির ঘটনায় সন্দেহভাজন এক ফিলিস্তিনিকে গ্রেপ্তারের চেষ্টা চালায়।

ইসরায়েলি বাহিনী ওই ফিলিস্তিনির বাড়ি ঘিরে ফেলে এবং সে একটি অস্ত্র তাক করায় তাকে গুলি করা হয় বলে জানিয়েছে সীমান্ত পুলিশ।

ফিলিস্তিনি স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, তুলকারেম নগরীতে ২৫ বছর বয়সী আমির আবু খাদিজেহ এর মাথায় গুলি করা হয়েছে।

পশ্চিম তীরে ইসরায়েলের দখলদারিত্বের বিরুদ্ধে লড়তে তুলকারেম ব্রিগেড নামে গড়ে ওঠা নতুন গোষ্ঠী বলেছে, আবু খদিজেহ ছিলেন এই গোষ্ঠীর একজন প্রতিষ্ঠাতা। তাকে হত্যা করা হয়েছে বলে বর্ণনা করেছে গোষ্ঠীটি।

আগের বছরগুলোতে রমজান মাসে কখনও কখনও ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষ হত। বিশেষ করে জেরুজালেমের আল আকসা মসজিদ চত্বরে সংঘর্ষ বাধত। এবছর রমজানের সঙ্গে সঙ্গে ইহুদিদের পাসওভার এবং ক্রিশ্চিয়ান ইস্টারও একসঙ্গে পড়েছে।

রমজানকে সামনে রেখে সহিংসতা পরিহার করে শান্তি বজায় রাখতে ইসরায়েল ও ফিলিস্তিনের কর্মকর্তাদের মধ্যে গত ১৯মার্চেই বৈঠক আয়োজন করেছিল মিশর।

মিশরের রিসোর্ট নগরী শার্ম আল-শেখ গত রোববারের ওই বৈঠকে সমর্থন দেয় যুক্তরাষ্ট্র ও জর্ডান। বৈঠকে ইসরায়েল এবং ফিলিস্তিন সহিংসতা কমানোর প্রতিশ্রুতিও দিয়েছে।

কিন্তু তারপরও ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে সম্প্রতি কয়েকমাসে দুপক্ষের মধ্যে সংঘাত বাড়তেই দেখা যাচ্ছে। প্রায় প্রতিদিনই সেখানে চলছে ইসরায়েলের অভিযান, ফিলিস্তিনিদের দফায় দফায় হামলার মধ্যে হুইদি বসতিস্থাপনকারীদের সহিংসতাও বাড়ছে।