ইরান যুদ্ধ শুরু করবে না, উত্যক্ত হলে জবাব দেবে: রাইসি

ইরাক এবং সিরিয়ার ইরানি অবস্থানগুলোতে যুক্তরাষ্ট্র হামলার পরিকল্পনা করা হচ্ছে বলে জানানোর পর ইরানের প্রেসিডেন্ট এমন কথা বললেন।

রয়টার্স
Published : 2 Feb 2024, 05:06 PM
Updated : 2 Feb 2024, 05:06 PM

ইরান যুদ্ধ শুরু করবে না। তবে কেউ ইরানকে উত্যক্ত করলে দেশটি এর কঠোর জবাব দেবে। ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি শুক্রবার একথা বলেছেন।

ইরাক এবং সিরিয়ার ইরানি অবস্থানগুলোতে যুক্তরাষ্ট্র হামলার পরিকল্পনা করা হচ্ছে বলে জানানোর পর রাইসি এমন কথা বললেন।

গত রোববার জর্ডানে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত ও ৪১ জন আহত হওয়ার ঘটনার পর ওয়াশিংটন কীভাবে এর জবাব দিতে পারে তা নিয়ে এ সপ্তাহে জল্পনা বাড়ছে।

গতবছর অক্টোবরে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর জর্ডানে ওই হামলাই ছিল মার্কিন বাহিনীর ওপর প্রথম প্রাণঘাতী হামলা। ইরান-সমর্থিত একটি মিলিশিয়া গোষ্ঠী এ হামলা চালানোর দায় স্বীকার করেছে।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন হামলার ঘটনার পরপরই ইরানকে এর জন্য দোষারোপ করেছিলেন। এরপরই ইরানে সরাসরি সামরিক হামলা চালানোর জন্য তার ওপর রাজনৈতিক চাপ বাড়ে।

ইরান অবশ্য হামলায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করে আসছে। এর মধ্যেই একদিন আগে সিরিয়া এবং ইরানের ইরানি বিভিন্ন নিশানায় যুক্তরাষ্ট্র কয়েকদিন ধরে দফায় দফায় হামলা চালানোর পরিকল্পনা অনুমোদ করেছে বলে বিবিসি'র মার্কিন পার্টনার সিবিএস নিউজকে জানান কর্মকর্তারা।

এরপরই প্রতিক্রিয়া জানিয়ে ইরানের প্র্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি টেলিভিশনে এক ভাষণে বললেন, “আমরা কোনও যুদ্ধ শুরু করব না। কিন্তু কেউ আমাদেরকে উত্যক্ত করতে চাইলে তারা কঠোর জবাব পাবে।”

নিজের দেশের অবস্থান তুলে ধরে রাইসি বলেন, এটি (ইরান) কোনও দেশের জন্যই হুমকি নয়। বরং ইরান নিরাপত্তা নিশ্চিত করে যাদের ওপর এ অঞ্চলের দেশগুলো ভরসা এবং নির্ভর করতে পারে।”