সন্ত্রাসের বৈধতায় বাক স্বাধীনতাকে ব্যবহার করা যাবে না: ভারত

শিখ সম্প্রদায়ের জন্য আলাদা রাষ্ট্রের দাবির সমর্থকদের অটোয়া যেভাবে সামলাচ্ছে, সে বিষয়ে গণমাধ্যমে আসা কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মন্তব্যের প্রতিক্রিয়ায় তারা এ কথা বলেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2023, 04:39 AM
Updated : 7 July 2023, 04:39 AM

সহিংসতাকে বৈধতা দেওয়ার জন্য মত প্রকাশের স্বাধীনতাকে ব্যবহার করা যাবে না বলে মন্তব্য করেছে ভারত।

শিখ সম্প্রদায়ের জন্য আলাদা রাষ্ট্রের দাবির সমর্থকদের অটোয়া যেভাবে সামলাচ্ছে, সে বিষয়ে গণমাধ্যমে আসা কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মন্তব্যের প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার তারা এ কথা বলেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কানাডা ও ব্রিটেনে শিখ গোষ্ঠীর সমর্থকদের ডাক দেওয়া সমাবেশের পোস্টারে ভারতীয় কূটনীতিকদেরও ‘টার্গেট’ করা হয়েছে, ভারতীয় গণমাধ্যমে এমন প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর ভারত নয়া দিল্লিতে থাকা কানাডীয় দূতকে ডেকে তীব্র প্রতিবাদ জানিয়েছে, বলেছেন ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী।

“নয়া দিল্লি এবং ওটোয়ায়ও কানাডার কর্তৃপক্ষের কাছে বিষয়টি শক্তভাবে তুলে ধরা হয়েছে। কূটনীতিকদের বিরুদ্ধে এবং কূটনৈতিক প্রাঙ্গণে সহিংসতা উসকে দেওয়ার পোস্টার একেবারেই অগ্রহণযোগ্য, আমরা শক্ত ভাষায় এর প্রতিবাদ জানিয়েছি,” বলেছেন তিনি।

এদিকে গণমাধ্যমকে কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো বলেছেন, শিখ বিক্ষোভকারীদের ব্যাপারে তিনি নরম, ভারতের এমন ধারণা ‘ভুল’।

“আমাদের এখানে মত প্রকাশের স্বাধীনতা আছে। তবে আমরা সবসময় সহিংসতা ও সব ধরনের উগ্রবাদ প্রতিরোধে ব্যবস্থা নিতেই থাকবো,” তিনি এমনটাই বলেছেন বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম।

ট্রুডোর বক্তব্যের প্রতিক্রিয়ায় বাগচী বলছেন, “এটা মত প্রকাশের স্বাধীনতার ইস্যু নয়। বরঞ্চ সহিংসতায় প্ররোচনা, বিচ্ছিন্নতাবাদের বিস্তার ও সন্ত্রাসের বৈধতায় (মত প্রকাশের স্বাধীনতাকে) অপব্যবহারের ইস্যু।”

বৃহস্পতিবার ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি ভারতীয় দূতাবাসে যে কোনো হামলার ব্যাপারে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যে কোনো মূল্যে ভারতীয় মিশনের নিরাপত্তা নিশ্চিত করা হবে।

‘খালিস্তানের’ জন্য ডাকা শনিবারের সমাবেশের প্রচারে টুইটারে দেওয়া একটি পোস্টারের আক্রমণাত্মক ভাষা নিয়ে ভারতীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনের পর ক্লেভারলি এই মন্তব্য করলেন।

ভারতীয় শিখদের অনেকগুলো গোষ্ঠী কয়েক দশক ধরেই শিখদের জন্য ‘খালিস্তান’ নামে একটি স্বাধীন রাষ্ট্রের দাবি জানিয়ে আসছে; নয়া দিল্লি একে বিচ্ছিন্নতবাদী অপতৎপরতা হিসেবেই দেখছে।

কয়েকদিন আগে সান ফ্রান্সিসকোতে অবস্থিত ভারতীয় কনসুলেটে চালানো তাণ্ডবের বিষয়টিও নয়া দিল্লি ওয়াশিংটনের কাছে তুলে ধরেছে বলে জানিয়েছেন বাগচী।

যুক্তরাষ্ট্র ওই ঘটনার নিন্দা জানিয়েছে।

“তাৎক্ষণিকভাবেই ভারত বিষয়টি উচ্চ পর্যায়ে তুলে ধরেছে,” বলেছেন ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ মুখপাত্র।