ভারতীয় সেনাদের `গুলিতে নিহত ২’, দূত তলব করল পাকিস্তান

সীমান্তে ভারতীয় বাহিনীর গুলির পাল্টা প্রতিক্রিয়া দেখানোর অধিকার আছে, হুঁশিয়ারি দিয়ে বলেছে পাকিস্তানের আইএসপিআর।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2023, 03:58 AM
Updated : 25 June 2023, 03:58 AM

হিমালয়ের যে অঞ্চল ঘিরে বিবাদ, সেই কাশ্মীরে ভারতীয় বাহিনীর গুলিতে বেসামরিক দুই ব্যক্তি নিহত হয়েছে বলে দাবি করেছে পাকিস্তানের সেনাবাহিনী।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতীয় দূতকে তলব করে এই ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বলে দেশটির সেনাবাহিনীর দেওয়া এক বিবৃতির বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দু্ই দেশের মধ্যে থাকা অলিখিত সীমান্ত লাইন অব কন্ট্রোল (এলওসি) বা নিয়ন্ত্রণ রেখার সাতোয়াল সেক্টরে একদল রাখালের ওপর ভারতীয় সেনারা নির্বিচারে গুলি চালায় জানিয়ে বিবৃতিতে পাকিস্তান সেনাবাহিনী হুঁশিয়ার করে বলে, এই ঘটনার পাল্টা প্রতিক্রিয়া দেখানোর অধিকার রাখে তারা।

“নিষ্পাপ কাশ্মীরিদের প্রতি তাদের স্বাভাবিক অমানবিক দৃষ্টিভঙ্গির প্রদর্শনীস্বরূপ আজ ১১টা ৫৫ মিনিটের দিকে ভারতীয় সেনারা সাতোয়াল অংশে একদল রাখালের ওপর নির্বিচারে গুলি চালায়,” শনিবারের বিবৃতিতে বলে পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ বিভাগ আইএসপিআর।

গুলিতে আরও একজন গুরুতর আহত হয়েছে বলেও জানিয়েছে তারা।

নিহত দুইজনে নাম ওবায়েদ কাইয়ুম (২২) ও মোহাম্মদ কাশিম (৫৫); এ দুজনই পুঞ্চের হাজিরা এলাকার বারা দারি তেত্রিনোট গ্রামের বাসিন্দা বলে জানিয়েছে পাকিস্তানের আইএসপিআর।

এ প্রসঙ্গে রয়টার্স ভারতীয় সেনাবাহিনীর মন্তব্য চেয়েছিল, কিন্তু তাদের দিক থেকে সাড়া পাওয়া যায়নি।

১৯৪৭ সালে ব্রিটিশ শাসন থেকে মুক্ত হওয়ার পর প্রতিবেশী দুই দেশ ভারত ও পাকিস্তানের মধ্যে যে তিনটি যুদ্ধ হয়েছে, তার দুটিই হয়েছে কাশ্মীরকে ঘিরে। দুই পক্ষই বিবদমান এই অঞ্চলটির পূর্ণ কর্তৃত্ব চাইলেও এখন তারা পৃথক দুই অংশ শাসন করছে।

নয়া দিল্লি ও ইসলামাবাদ ২০২১ সালে বিরল এক যৌথবিবৃতিতে উপত্যকাটির বিরোধপূর্ণ সীমান্ত নিয়ে ২০০৩ সালে হওয়া চুক্তি অনুযায়ী যুদ্ধবিরতি বজায় রাখতে সম্মত হয়েছিল।

পারমাণবিক শক্তিধর দুই দেশ সর্বশেষ ২০১৯ সালেও নতুন আরেকটি যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল। সেসময় একাধিক ভারতীয় বিমান পাকিস্তানের আকাশসীমায় অনুপ্রবেশ করার পর ইসলামাবাদ গুলি করে একটি বিমান ভূপাতিত করেছিল।

জঙ্গিদের প্রশিক্ষণ শিবিরে হামলা চালাতে ওই বিমানগুলো পাকিস্তানের আকাশে ঢুকেছিল বলে সেই সময় বলেছিল নয়া দিল্লি।