ইমরানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা স্থগিত করল ইসলামাবাদ হাইকোর্ট

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা ১৮ মার্চ পর্যন্ত স্থগিত করেছে আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2023, 12:08 PM
Updated : 17 March 2023, 12:08 PM

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা ১৮ মার্চ পর্যন্ত স্থগিত করেছে ইসলামাবাদ হাই কোর্ট।

শুক্রবার এ পদক্ষেপ নিয়ে ইমরান খানকে শনিবার ট্রায়াল কোর্টে হাজির হওয়ার সুযোগ দিল আদালত। সেখানে ইমরানের বিরুদ্ধে তোষাখানা মামলার শুনানি চলছে।

ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি আমির ফারক গ্রেপ্তারি পরোয়ানা স্থগিতের রায়ে ইসলামাবাদ সেশন আদালত এবং পুলিশকে ইমরানের জন্য পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করারও নির্দেশও দিয়েছেন।

পাকিস্তানের দৈনিক ‘ডন’ জানায়, আদালতে ইমরানের আইনজীবী বলেন, যা কিছুই ঘটুক ইমরান আগামীকাল (শনিবার) আদালতে হাজির হবেন।

এরপরই বিচারপতি ফারুক ইমরানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ইসলামাবাদ সেশন আদালতে আগামীকালের শুনানি পর্যন্ত স্থগিত করেন এবং ইমরানকে হয়রানি না করার জন্য পুলিশকেও নির্দেশ দেন। ১৮ মার্চে আদালতে হাজির থাকতে ইমরানকেও নির্দেশ দেন তিনি।

এর আগে পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরি শুক্রবার সাংবাদিকদের জানিয়েছিলেন, ইমরান খান এদিন নিজেই লাহোর হাইকোর্টে গিয়ে বিচারককে আশ্বস্ত করবেন যে, তিনি ইসলামাবাদের আদালতে যেতে প্রস্তুত। এ মর্মে একটি মুচলেকাও দেওয়া হয়েছে বলে জানান তিনি।

তোষাখানা মামলার শুনানিতে দিনের পর দিন অনুপস্থিত থাকার কারণে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে ফেব্রুয়ারির শেষ দিকে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল ইসলামাবাদের সেশন আদালত।

পরে পিটিআই এই পরোয়ানায় স্থগিতাদেশ চেয়ে আবেদন করলে ১৩ মার্চ পর্যন্ত গ্রেপ্তারি পরোয়ানা স্থগিত করা হয়। 

কিন্তু শুনানিতে অনুপস্থিত থাকার কারণে গত সোমবার ইমরান খানের বিরুদ্ধে দ্বিতীয়বারের মতো জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন ইসলামাবাদের অতিরিক্ত জেলা ও সেশন আদালতের বিচারক জাফর ইকবাল।

গ্রেপ্তারি পরোয়ানা বাতিল চেয়ে করা পিটিআই এর আবেদনও বৃহস্পতিবার নাকচ করেন সেশন আদালতের বিচারক। শুক্রবার এই পরোয়ানা স্থগিত চেয়ে ইমরান যান ইসলামাবাদ হাইকোর্টে। তারপরই এতে স্থগিতাদেশ এল।

পুলিশ এর আগে একাধিকার ইমরান খানকে গ্রেপ্তারের চেষ্টা করে বিফল হয়েছে। ইমরান শত শত সমর্থক তাকে গ্রেপ্তারে বাধা দিয়েছে।

ইমরান খানকে গ্রেপ্তার করে ১৮ মার্চ আদালতে হাজির করতে সেশন আদালতের দেওয়া নির্দেশ মোতাবেক ইসলামবাদ পুলিশের একটি দল গত মঙ্গলবার লাহোরে যায়।

সেদিন ইমরান খানকে গ্রেপ্তার করতে তার জামান পার্কের বাড়ি ঘিরে পুলিশ অবস্থান নিলে গ্রেপ্তার ঠেকাতে রাস্তায় নেমে আসা পিটিআই নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বেধে যায়। বুধবারও সংঘাতের মধ্যেই চলে ইমরানকে গ্রেপ্তারের চেষ্টা।

পিটিআই কর্মীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ, পাল্টাপাল্টি কাঁদুনে গ্যাস ও পেট্রোল বোমা ছোড়ার ঘটনার পর সেদিন সন্ধ্যায় পুলিশ পিছু হটে। সংঘর্ষে উভয়পক্ষের বেশ কয়েকজন আহত হন।

তাছাড়া, পাকিস্তান সুপার লিগের (পিএসএল) খেলা থাকার জন্যও পুলিশি অভিযান স্থগিত রাখা হয়। পরে লাহোর হাইকোর্ট ইমরানকে গ্রেপ্তারের অভিযান শুক্রবার দুপুর পর্যন্ত স্থগিত করে।