রাশিয়ার পশ্চিমা নিষেধাজ্ঞা ফাঁকির চেষ্টা ঠেকাতে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

রাশিয়ার মিত্রদেশ বেলারুশ-সহ কয়েকটি দেশের ব্যক্তি ও প্রতিষ্ঠান নিয়ে গঠিত ‘ডিফেন্স প্রকিউরমেন্ট নেটওয়ার্ক’ এর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

রয়টার্স
Published : 6 Dec 2023, 03:47 PM
Updated : 6 Dec 2023, 03:47 PM

ইউক্রেইনে আগ্রাসনের জেরে রাশিয়ার ওপর আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞা মস্কোর ফাঁকি দেওয়ার চেষ্টা দমনে যুক্তরাষ্ট্র নতুন করে রুশ মিত্রদেশ বেলারুশ-সহ কয়েকটি দেশের ব্যক্তি ও প্রতিষ্ঠান নিয়ে গঠিত ‘ডিফেন্স প্রকিউরমেন্ট নেটওয়ার্ক’ এর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রণালয় বলেছে, রাশিয়া, বেলজিয়াম, সুইডেন, সাইপ্রাস, হংকং এবং নেদারল্যান্ডস ভিত্তিক ৯ টি প্রতিষ্ঠান এবং ৫ ব্যক্তি নিয়ে এই নেটওয়ার্ক গঠিত, যার মাধ্যমে প্রতিরক্ষা খাতের কর্তৃপক্ষ তাদের দায়িত্ব পালনে এবং অভিযান পরিচালনায় প্রয়োজনীয় বিভিন্ন সামরিক সরঞ্জাম ও সেবা অর্জন করে থাকে।

বেলজিয়ামের হ্যান্স ডি গিট্রের নেতৃত্বাধীন এই নেটওয়ার্ক রুশদের জন্য সামরিক কাজে ব্যবহারের বৈদ্যুতিক প্রযুক্তি সংগ্রহে জড়িত।

যুক্তরাষ্ট্রের আইন মন্ত্রণালয়ও ডি গিট্রের বিরুদ্ধে দুটি অভিযোগ করে বলেছে, তার চীন এবং রাশিয়ায় স্পর্শকাতর ও সামরিক-মানের প্রযুক্তি যুক্তরাষ্ট্র থেকে রপ্তানি করার স্কিম আছে। ওদিকে যুক্তরাষ্ট্রের কমার্স বিভাগও তাদের প্রতিষ্ঠানের তালিকায় গিট্রেসহ ৫ প্রতিষ্ঠানকে অন্তর্ভুক্ত করেছে।

মার্কিন অর্থমন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন এক বিবৃতিতে বলেছেন, “যুক্তরাষ্ট্র এবং আমাদের মিত্ররা নজর রেখেছে যাতে ইউক্রেইনে চলমান নৃশংস যুদ্ধে রাশিয়ার প্রতিরক্ষা খাতের জন্য প্রয়োজনীয় সহায়তা জোগায় এমন গুরুত্বপূর্ণ প্রযুক্তির নাগাল রাশিয়া বা তাদের বিশ্বস্ত এজেন্টরা না পায়।”

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রণালয় আলাদাভাবে রাশিয়ার মিত্রদেশ বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কোর ওপর চাপ বাড়াতে ১১ প্রতিষ্ঠান এবং ৭ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এর আগে গত অগাস্টেও বেলারুশের সরকারকে অর্থায়ন করা ৮ ব্যক্তি ও পাঁচ প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল মার্কিন অর্থ বিভাগ।

বেলারুশ সরকার দেশের গণতন্ত্রপন্থি নাগরিকদের ওপর দমন-পীড়ন চালাচ্ছে এবং ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনে বেলারুশও জড়িয়েছে বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের।