জাপান সাগরে জাহাজ বিধ্বংসী সুপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা রাশিয়ার

মস্কিত নামের এসব ক্ষেপণাস্ত্র ১২০ কিলোমিটার (৭৫ মাইল) পাল্লার মধ্যে থাকা যেকোনো জাহাজকে ধ্বংস করতে সক্ষম।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2023, 09:50 AM
Updated : 28 March 2023, 09:50 AM

রাশিয়ার নৌবাহিনী জাপান সাগরে পূর্বনির্ধারিত একটি লক্ষ্যে জাহাজ বিধ্বংসী সুপারসনিক ক্ষেপণাস্ত্র ছুড়ে পরীক্ষা চালিয়েছে।

মঙ্গলবার দেওয়া এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ পরীক্ষা চালানোর কথা জানিয়েছে।

মন্ত্রণালয়টি তাদের টেলিগ্রাম একাউন্টে দেওয়া বিবৃতিতে বলেছে, “প্রশান্ত মহাসাগরীয় বহরের একটি ক্ষেপণাস্ত্রবাহী জাহাজ জাপান সাগরে কল্পিত শত্রুদের একটি নকল সামুদ্রিক লক্ষ্যে মস্কিত ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়েছে।  

“প্রায় ১০০ কিলোমিটার দূরের ওই লক্ষ্যে দুটি মস্কিত ক্রুজ ক্ষেপণাস্ত্র সাফল্যজনকভাবে সরাসরি আঘাত হেনেছে।”

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, পি-২৭০ মস্কিত ক্ষেপণাস্ত্র একটি মধ্যপাল্লার সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র, সোভিয়েত আমলে প্রথম এটি তৈরি হয়েছিল; নেটো জোটের প্রতিবেদনে এটিকে এসএস-এন-২২ সানবার্ন বলে উল্লেখ করা হয়। এটি ১২০ কিলোমিটার (৭৫ মাইল) পাল্লার মধ্যে থাকা জাহাজকে ধ্বংস করতে সক্ষম।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি বলেছেন, রাশিয়ার সামরিক তৎপরতার ওপর টোকিও সতর্ক নজর রাখবে। ওই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে জানিয়েছেন তিনি।

নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, “ইউক্রেইনে রাশিয়ার আক্রমণ চলার মধ্যেই জাপানের আশপাশের এলাকসহ দূর প্রাচ্যে রাশিয়ার বাহিনীগুলো আরও তৎপর হয়ে উঠছে।”

রাশিয়া এসব ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর এক সপ্তাহ আগে পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম দুটি  রুশ কৌশলগত বোমারু বিমান সাত ঘণ্টারও বেশি সময় ধরে জাপান সাগরের উপর দিয়ে উড়েছে। এই উড্ডয়নকে ‘পরিকল্পিত ফ্লাইট’ হিসেবে উল্লেখ করেছে মস্কো।