ইসরায়েলের যুদ্ধ শেষ করা উচিত: ট্রাম্প

ইসরায়েল হায়ম পত্রিকায় সোমবার ট্রাম্পের একটি সাক্ষাৎকার প্রকাশ পায়।

রয়টার্স
Published : 26 March 2024, 06:38 AM
Updated : 26 March 2024, 06:38 AM

হামাসের ৭ অক্টোবরের ভয়ঙ্কর হামলার পর ইসরায়েল যেভাবে প্রতিক্রিয়া দেখিয়েছে তিনি হলেও একই রকম প্রতিক্রিয়া দেখাতেন বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। কিন্তু গাজা যুদ্ধের কারণে ইসরায়েল আন্তর্জাতিক সমর্থন হারাচ্ছে। তাই ইসরায়েলের গাজা যুদ্ধ শেষ করা উচিত বলে মনে করেন তিনি।

ইসরায়েলের একটি দৈনিক পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প আরো বলেন, “হামাস যেভাবে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে নারকীয় হত্যাকাণ্ড চালিয়েছে তা এখন পর্যন্ত আমার দেখা সবচেয়ে দুঃখজনক ঘটনার একটি।

“তবে আমি বলবো, আপনাকে আপনার এই যুদ্ধ বন্ধ করতে হবে। আপনাকে অবশ্যই এটা শেষ করতে হবে, এটার অবসান ঘটাতে হবে।”

ইসরায়েল হায়ম সোমবার ট্রাম্পের এই সাক্ষাৎকারটি প্রকাশ করে। ট্রাম্পের এই সাক্ষাৎকারের ভিডিও পত্রিকাটির ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। পত্রিকাটি থেকে ট্রাম্পকে প্রশ্ন করা হয়েছিল, হামাসের নজিরবিহীন ওই হামলায় নিজের পরিবারের সদস্যরা নিহত হলে তার প্রতিক্রিয়া কেমন হতো?

জবাবে ট্রাম্প বলেন, “আমি বলতে পারি, আপনারা যেভাবে প্রতিক্রিয়া দেখিয়েছেন আমিও অনেকটা তেমন প্রতিক্রিয়াই দেখাতাম। আপনাকে তখন সাহস দেখাতেই হতো। একমাত্র বোকারাই ওমনটা করবে না। ওটা ছিল ভয়ঙ্কর হামলা।

“তাই আমি যখন দেখি লোকজন ৭ অক্টোবর নিয়ে কথা বলছে না বরং ইসরায়েল কতখানি আক্রমণাত্মক শুধু সেটা নিয়ে কথা বলছে, তখন আমার বিরক্ত লাগে।”

গত বছর ৭ অক্টোবর গাজা থেকে ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস ইসরায়েলে হামলা চালিয়ে কয়েক ঘণ্টার মধ্যে প্রায় ১২শ মানুষকে হত্যা করে। জিম্মি করে নিয়ে যায় আরো প্রায় ২৫০ জনকে। তীব্র প্রতিক্রিয়ায় সেইদিন থেকেই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। গাজা যুদ্ধের বয়স ছয় মাস হতে চলেছে। ইসরায়েল বলেছে, গাজা থেকে হামাসকে নির্মূল এবং সব জিম্মিকে মুক্ত না করা পর্যন্ত তারা অভিযান অব্যাহত রাখবে।

ইসরায়েল এখন গাজার দক্ষিণ প্রান্তের মিশর সীমান্তবর্তী শহর রাফাহ তে স্থল অভিযান পরিচালনার পরিকল্পনা করেছে এবং সেজন্য প্রস্তুতি নিচ্ছে। রাফাহ তে বর্তমানে প্রায় ১১ লাখ ফিলিস্তিনি আশ্রয় নিয়ে আছে। যারা যুদ্ধ থেকে প্রাণে বাঁচতে গাজার বিভিন্ন প্রান্ত থেকে এসেছে। রাফাহ তে স্থল অভিযান পরিচালনা নিয়ে নিজেদের সবচেয়ে বড় মিত্র জো বাইডেন প্রশাসনের সঙ্গে বিরোধে জড়িয়েছে ইসরায়েল। বাইডেন বলেছেন, রাফাহ তে স্থল অভিযান পরিচালনা করলে সেটা ‘ভুল’ হবে।

আরও পড়ুন

Also Read: গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বানে নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস

Also Read: ভিটো না দেওয়ার প্রতিবাদ: হোয়াইট হাউজে সফর বাতিল করল ইসরায়েল