ইউক্রেইনে ‘কঠিন’ অভিযান চলছে, বললেন ক্রেমলিন মুখপাত্র

রাশিয়া সফলতার সঙ্গে ইউক্রেইনের সামরিক শক্তির মারাত্মক ক্ষতিসাধন করতে পেরেছে এবং এই কাজ অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2023, 10:55 AM
Updated : 11 May 2023, 10:55 AM

ইউক্রেইনে রাশিয়ার সামরিক অভিযান ‘বেশ কঠিন’ হলেও তা অব্যাহত থাকবে বলে মন্তব্য করেছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।

বুধবার বসনিয়ার একটি টেলিভিশন চ্যানেলকে তিনি এ কথা বলেন বলে জানিয়েছে রুশ বার্তা সংস্থা তাস।

দীর্ঘ সাক্ষাৎকারে পেসকভ বলেন, রাশিয়া সফলতার সঙ্গে ইউক্রেইনের সামরিক শক্তির মারাত্মক ক্ষতিসাধন করতে পেরেছে এবং এই কাজ অব্যাহত থাকবে।  

সাক্ষাৎকারে তিনি ইউক্রেইন সংঘাত নিয়ে মস্কোর ভাষ্যের অনেক কিছু পুনর্ব্যক্তও করেন বলে জানিয়েছে গার্ডিয়ান।

“বিশেষ এই সামরিক অভিযান চলবে। এটা বেশ কঠিন অভিযান, অবশ্য এতে এক বছরে সুনির্দিষ্ট কিছু লক্ষ্যও অর্জিত হয়েছে,” পেসকভ এমনটাই বলেছেন বলে জানিয়েছে তাস।

ইউক্রেইন ধারাবাহিকভাবেই রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা উত্তরের অঞ্চলগুলোতে গোলাবর্ষণ করে যাচ্ছে; এটাই সংঘাত অব্যাহত রাখা এবং কিইভপন্থি বাহিনীকে আরও দূরে সরিয়ে দেওয়ার প্রয়োজনীয়তা তুলে ধরছে, পেসকভ এ কথা বলেছেন বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে। 

“আমরা ইউক্রেইনের সামরিক শক্তিকে অনেকখানি দমাতে পেরেছি, এই কাজ অব্যাহত থাকবে,” বলেন ক্রেমলিনের মুখপাত্র। রাশিয়া ইউক্রেইনজুড়ে দেশটির সামরিক স্থাপনা লক্ষ্য করে অগণিত ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলেও জানিয়েছেন তিনি।

রাশিয়ার এ ক্ষেপণাস্ত্রগুলো মূলত বেসামরিক স্থাপনায়ই আঘাত হানছে বলে অভিযোগ কিইভের। মস্কো শুরু থেকেই এ অভিযোগ অস্বীকার করে আসছে।

রাশিয়ার সীমান্তবর্তী অঞ্চল ব্রাইয়ানস্কের একটি তেলের ডিপোতে ইউক্রেইন ড্রোন হামলা চালিয়েছে বলে বৃহস্পতিবার স্থানীয় গভর্নর আলেকজান্দার বোগোমাজ তার টেলিগ্রাম চ্যানেলের এক পোস্টে অভিযোগ করেছেন। এতে একটি স্টোরেজ ট্যাংক আংশিক ক্ষতিগ্রস্ত হলেও কেউ হতাহত হয়নি বলে জানিয়েছেন তিনি।

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, দীর্ঘ প্রতিক্ষিত বসন্তকালীন পাল্টা-আক্রমণ চালানোর প্রস্তুতির জন্য তার দেশের আরও সময় দরকার।

তিনি বলেন, “আমরা এগিয়ে যেতে পারি এবং সফল হতে পারি। কিন্তু আমাদের অনেক লোক হারাতে হতে পারে। আমি এটিকে অগ্রহণযোগ্য বলে মনে করি। তাই আমাদের অপেক্ষা করতে হবে। আমাদের আর একটু বেশি সময় প্রয়োজন।”

সেনাবাহিনীর যুদ্ধ বিগ্রেডগুলো তৈরি অবস্থায় আছে জানিয়ে তিনি বলেন, “প্রতিশ্রুত সাঁজোয়া যান এখনও কম আছে, তবে এগুলো ধীরে ধীরে এসে হাজির হচ্ছে।”     

আরও পড়ুন:

Also Read: ইউক্রেইন যুদ্ধ: বাখমুতের কাছে ফরাসি সাংবাদিক নিহত