মার্কিন হাউজের নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন ন্যান্সি পেলোসি

পেলোসিমার্কিন কংগ্রেসের সবচেয়ে প্রভাবশালী ডেমোক্র্যাট নেতা এবং প্রতিনিধি পরিষদের স্পিকার হিসেবে দায়িত্বপালন করা প্রথম নারী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2022, 06:45 AM
Updated : 18 Nov 2022, 06:45 AM

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে প্রায় দুই দশক ধরে ডেমোক্র্যাটদের নেতৃত্ব দেওয়া ন্যান্সি পেলোসি তার পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।

পেলোসি মার্কিন কংগ্রেসের সবচেয়ে প্রভাবশালী ডেমোক্র্যাট নেতা এবং প্রতিনিধি পরিষদের স্পিকার হিসেবে দায়িত্বপালন করা প্রথম নারী।

রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেওয়ার একদিন পর বৃহস্পতিবার তিনি নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। এরপর থেকে শুধু ক্যালিফোর্নিয়ার নিজ আসনের প্রতিনিধি হিসেবে নিম্নকক্ষের সদস্য হিসেবে দায়িত্বপালন করবেন তিনি।    

বিবিসি জানিয়েছে, নতুন কংগ্রেসের স্পিকার হওয়ার জন্য দলের মনোনয়ন জিতেছেন রিপাবলিকান কেভিন ম্যাককার্থি। পেলোসির পর তিনিই প্রতিনিধি পরিষদের নতুন স্পিকার হতে যাচ্ছেন বলে মনে করা হচ্ছে।

বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদে দেওয়া বিবৃতিতে পেলোসি বলেন, “আমি একদিন গৃহকত্রী থেকে হাউজ স্পিকার হয়ে যাব এটি কখনোই ভাবিনি। পরবর্তী কংগ্রেসে ডেমোক্র্যাট নেতৃত্বের জন্য আমি প্রতিদ্বন্দ্বিতা করবো না। ডেমোক্র্যাট ককাসের নেতৃত্ব দেওয়ার জন্য নতুন প্রজন্মের আসার সময় হয়েছে।” 

জানুয়ারিতে নতুন কংগ্রেস দায়িত্ব গ্রহণ করার আগ পর্যন্ত পেলোসি প্রতিনিধি পরিষদের স্পিকার হিসেবে থাকবেন।

 ১৯৮৭ সালে সান ফ্রান্সিসকোর নির্বাচিত প্রতিনিধি হিসেবে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে যোগ দিয়েছিলেন পেলোসি, তারপর থেকে ৩৫ বছর ধরে নিজের আসন ধরে রেখেছেন আর জানুয়ারি, ২০২৫ পর্যন্ত এটি তার অধীনেই থাকবে।  

হাউজে ডেমোক্র্যাটি নেতৃত্বের শীর্ষ পদটিতে নিউ ইয়র্কের প্রতিনিধি হাকিম জেফরিস (৫২) আসবেন বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে। এটি হলে তিনি হবেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে কংগ্রেসের প্রথম কৃষ্ণাঙ্গ নেতা।  

যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী, রাষ্ট্রের প্রেসিডেন্ট পদের লাইনে ভাইস প্রেসিডেন্টের পরই প্রতিনিধি পরিষদের স্পিকারের অবস্থান।  

২০০৩ সালে পেলোসি প্রতিনিধি পরিষদের সংখ্যালঘু দলের নেতা নির্বাচিত হয়ে হাউজে তৎকালীন বিরোধীদলের নেতৃত্বে এসেছিলেন। এরপর ২০০৬ সালে এক দশকেরও বেশি সময় পর ডেমোক্র্যাটরা হাউজের নিয়ন্ত্রণ নিলে তিনি কংগ্রেসের উভয় চেম্বারের সংখ্যাগরিষ্ঠ দলের প্রথম নারী নেতা হন। চার বছর পর তিনি ফের সংখ্যালঘু দলের নেতা হন।

পেলোসি স্পিকার হিসেবে ২০০৭ থেকে ২০১১ পর্যন্ত প্রথমবার এবং ২০১৯ থেকে এখন পর্যন্ত দায়িত্বপালন করছেন।  

আরও পড়ুন: 

Also Read: যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নিল রিপাবলিকানরা

Also Read: মধ্যবর্তী নির্বাচন: প্রতিনিধি পরিষদে রিপাবলিকানদের নেতা হলেন কেভিন ম্যাককার্থি

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক